শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
জ্বালানি তেলের তেলেসমাতি
মানিক মুনতাসির
০৬ আগস্ট, ২০২২ ১৮:১৮:৫৫
প্রিন্টঅ-অ+

 ২০১৪ থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত জ্বালানি তেল বিক্রি করে বিপিসি মুনাফা করেছে ৪৩ হাজার ১৩৭ কোটি টাকারাও বেশি।  এছাড়া এ খাত থেকে সরকার ভ্যাট-ট্যাক্স হিসেবে প্রতি বছর ৯-১০ হাজার কোটি টাকা আয় করে থাকে। সরকারের অন্য সব রাজস্ব আয়ের মত এই টাকাও কোষাগারে জমা হয়।  বিপিসি কবে কত টাকা লাভ-লোকসান করে তার হিসাব সরকারের হাতেই থাকে। 


আবার ৭ বছরে মুনাফার ৪৩ হাজার ১৩৭ কোটি টাকা কোথায় ব্যয় হয়েছে সেটাও সরকার জানে। অবশ্য ৭ বছর আগে সরকার এ খাতে ৩-৪ হাজার কোটি টাকা ভর্তুকি দিত। গত সাত বছরের মুনাফার টাকা জরুরি তহবিল হিসেবে রেখে দিলে আজকে এক লাফে ৫১ শতাংশ দাম বাড়ানোর প্রয়োজন হতো না। 


এদিকে জ্বালানি মন্ত্রনালয় বলছে, গত ছয় মাসে (ফেব্রুয়ারি-জুলাই) জা¦লানি তেল বিক্রিতে  বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বিপিসি ৮ হাজার ১৪ কোটি ৫১ লাখ টাকা লোকসান দিয়েছে। যা মূলত ভর্তুকি।  


অন্যদিকে বর্তমানে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৯০ ডলারে নেমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়ে দাঁড়িয়েছিল ছিল প্রায় ১৪০ ডলারে। 


শুধু তাই নয় বিশ্ববাজারে গত কয়েক সপ্তাহে ভোজ্যতেলের দাম প্রায় ৩৩ শতাংশ কমেছে। সে হিসাবে দেশের বাজারে সয়াবিনের দাম কমার কথা লিটারে অন্তত ৩০ টাকা। আমি কোন প্রশ্ন উত্থাপন করলাম না। শুধু তথ্য দিলাম। আপনি প্রশ্ন করুন। উত্তর পাওয়া যাবে কিনা-তা নিশিচত নয়। কারণ যারা উত্তর দেয়ার কথা তারা এখন অন্য জগতে রয়েছেন। তাদের তো ভোটের দরকার হয় না। আপনারও ভোট প্রদানের দরকার হয় না। 


লেখক : সিনিয়র সাংবাদিক

আরো পড়ুন