শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
হালাল উপার্জনের টাকা মার যায় না
২৯ আগস্ট, ২০২২ ১৯:৫৪:৫৬
প্রিন্টঅ-অ+

গত ২৩ আগস্ট আমি বাসা থেকে প্রেসক্লাব এসেছিলাম উবার মোটোতে চড়ে। কিন্তু অ্যাপ'র যান্ত্রিক সমস্যায় চালককে টাকাটা দিতে পারেনি বলে একটা পোস্ট দিয়েছিলাম ফেইসবুকে, ফেরত দেওয়ার উপায় খুঁজে। কারণ বলেছিলাম তার অ্যাপ হ্যাং ছিল এবং আমার উবাব অ্যাপ ডিজিটাল ওয়ালেটের সঙ্গে সংযুক্ত থাকার অটো টাকা কাটা যায়। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে যদি টাকা না যায় তাহলে সে আমাকে ফোন করলে বিকাশে দিয়ে দেব।


কিন্তু টাকাটা অটো কাটা যায়নি আর উবার কর্তৃপক্ষ ট্রিপ শেষে চালক এবং যাত্রীর যোগাযোগের বন্ধন বন্ধ রাখে বলে, আমি টাকাটা দেওয়ার কোনো উপায় খুঁজে পাইনি। 


সেদিনের পর আর অ্যাপ ব্যবহার করিনি। আজকে আবার আমি মোটরসাইকেল কল করেছিলাম রাস্তা থেকে। এবং উবার-পাঠাও দুই জায়গা থেকে সাড়া পেয়েছি। উবার চালক দূরে থাকায় আমি পাঠাওতে ওঠার সিদ্ধান্ত নেই।


চালক কোথায় যাবেন জিজ্ঞেস করায় আমি বললাম প্রেসক্লাব। তখন চালক বললেন আমি তো আপনাকে আরেকদিন নিয়ে গিয়েছিলাম। কিন্তু বিলটা নিতে পারিনি অ্যাপের গন্ডগোলের কারণে। সেদিন ছিল উবার চালক আজকে পাঠাও, তাই একটু বিভ্রান্তিকর হলেও কথাবার্তায় আমি ১০০ ভাগ নিশ্চিত হলাম যে সে-ই ছিল ২৩ তারিখের উবার চালক। আজকে পাঠাও চালাচ্ছে।


আমি যেন হাতে আকাশের চাঁদ পেলাম। বললাম, আপনাকে আমি হারিকেন নিয়ে খুঁজেছি, ফেইসবুকে পোস্ট পর্যন্ত দিয়েছি। আপনি আমার সঙ্গে যোগাযোগ করলেন না কেন! আমি তাকে পোস্ট শুনালাম। সেও একই কথা বলল, uber অ্যাপ দিয়ে ফোন করায় ট্রিপ শেষে যোগাযোগের আর কোনো মাধ্যম খুঁজে পায়নি।


তারপর বললেন, আমি তো আপনাকে সেদিন বাসা থেকে তুলেছিলাম। বাসা চিনি। ইচ্ছে করলে তো বাসা থেকে নিয়ে আসতে পারতাম। কিন্তু ঝামেলা করতে চাইনি।


যাক অনেক স্বস্তি লাগছে, এই পার্টটাইম চালকের টাকাটা আজ ফেরত দিয়ে ঋণ মুক্ত হতে পেরে। আমার খুশির ঠেলায় দুই দিনের বিলের সঙ্গে ৫০ টাকা বকশিসও পেয়েছেন তিনি।


সত্যিই হকের টাকা মার যায় না!


লেখক : আনিস আলমগীর (লেখাটি ফেসবুক পোস্ট থেকে নেয়া)।

আরো পড়ুন