শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
গুম-মৃত্যু পরিহাসের বিষয় নয় : রব
০৭ ফেব্রুয়ারি, ২০২২ ১২:২৮:৫৩
প্রিন্টঅ-অ+

‘গুম ও মৃত্যু’কে রাজনৈতিক উদ্দেশ্য সাধনের উপায় হিসেবে ব্যবহার না করার জন্য সরকারের প্রতি আহŸান জানিয়েছেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।


গতকাল রোববার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি বলেন, ‘জাতিসংঘের কোনো কোনো প্রতিষ্ঠান গুমের তালিকায় যে নাম দিয়েছিল তাদের অনেকের ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে’- পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য গুমকে অস্বীকার করার নিষ্ঠুর কৌশল।


মানুষের জীবনকে কেবলমাত্র জীবন রূপেই বিবেচনা করতে হবে, সরকারের রাজনৈতিক উদ্দেশ্য সাধনের উপায় হিসেবে নয়।


তিনি বলেন, সরকার গুম ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে কেবল অপপ্রচার হিসেবে বিবেচনা করছে, অভিযোগের সত্যতা বা পরিস্থিতি উন্নয়নের প্রয়োজনীয়তা স্বীকার করছে না, যা ভয়ঙ্কর বিপদ ডেকে আনবে।


নাগরিকদের জীবন সুরক্ষা দেওয়ার ব্যর্থতাকে পররাষ্ট্রমন্ত্রী আরেক ব্যর্থতা দিয়ে ঢাকার অপচেষ্টা করেছেন মাত্র। তথাকথিত উন্নয়নের ডামাডোলে আজ কোটি কোটি বেকার ক্ষুধা ও দারিদ্র্য থেকে মুক্তি ও একটু উন্নত জীবনের আশায় বাড়িঘর, সহায়-সম্বল বিক্রি করে বিদেশে পাড়ি দিতে গিয়ে সরকারি ছত্রছায়ায় গুটিকতক প্রতারক দ্বারা হয় নিঃশেষিত নতুবা অপঘাতে মৃত্যুর সম্মুখীন হচ্ছেন। সরকার একদিকে কর্মসংস্থান দিতে ব্যর্থ অন্যদিকে প্রতারকদের হাত থেকেও বাঁচাতে ব্যর্থ। এরপরও এদের দুঃখজনক মৃত্যুকে নিয়ে সরকারের পরিহাস সত্যিই জাতির জন্য দুর্ভাগ্যজনক। অপরদিকে এদের মধ্যে যারা বিদেশে পাড়ি দিতে পারছেন তাদের কষ্টার্জিত রেমিট্যান্স আবার সরকার তার সাফল্য হিসেবে প্রচার করছে।    


রব বলেন, দুঃখজনক হলেও সত্য, যাদের সলিল সমাধি হয়েছে তাদের আর কখনো ফিরে পাওয়া যাবে না, কিন্তু গুমের শিকার পরিবারগুলো এখনো তাদের ফিরে আসার অপেক্ষায় পথ চেয়ে বসে আছে। সরকারি মহল থেকে তাদের সলিল সমাধি হয়েছে বলে প্রচার করার অপচেষ্টায় গুম হওয়া পরিবার নতুন করে মানসিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। সরকারের প্রতি আহŸান, নাম-ঠিকানা ও পরিচয়সহ গুম ও ভূমধ্যসাগরে মৃতদের পৃথক পৃথক তালিকা অবিলম্বে জাতির সামনে প্রকাশ করা হোক।

আরো পড়ুন