শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আবারও নেদারল্যান্ডসের কোচ হচ্ছেন কোম্যান
০৭ এপ্রিল, ২০২২ ১৫:২৯:৫৯
প্রিন্টঅ-অ+

২০১৮ বিশ্বকাপে খেলতে ব্যর্থ নেদারল্যান্ডসকে আবারও জাগিয়ে তোলার কাজটা করেছিলেন তিনি। নিয়ে গিয়েছিলেন নেশন্স লিগের নকআউটে। তবে রোনাল্ড কোম্যান এরপরই বার্সেলোনার দায়িত্ব নিতে ছাড়েন ডাচ ফুটবল দলের দায়িত্ব। ২০২২ বিশ্বকাপ শেষে সেই কোম্যানকেই আবারও দায়িত্বে ফেরাচ্ছে ডাচরা। ৫৯ বছর বয়সী কোম্যান ৭০ বছর বয়সী ফন হালের জায়গাটা নেবেন বলে জানা গেছে। গেল রোববার ফন হাল জানিয়েছেন, প্রোস্টেট ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন তিনি।


‘আমি বেশ গর্ব নিয়ে এ কথা জানাচ্ছি যে, বিশ্বকাপের পর আমি আবারও জাতীয় দলের কোচ হতে চলেছি। নতুন এই চ্যালেঞ্জের সামলাতে মুখিয়ে আছি আমি। নতুন সাফল্য অর্জন করতে তর সইছে না আমার।’


এর আগে ২০১৮ সালে দলটির দায়িত্ব নিয়েছিলেন সাবেক সাউদাম্পটন ও এভারটন কোচ কোম্যান। প্রথম ধাপে তার দায়িত্বটা শুরু হয়েছিল ২০১৮ সালের ফেব্রæয়ারিতে। দলকে বিশ্বকাপে নিয়ে যেতে ব্যর্থ হওয়ায় সাবেক কোচ ডিক অ্যাডভোকাট পদত্যাগ করেন। এরপরই কোম্যানকে নিয়ে আসা হয় ডাচ দলের দায়িত্বে।


কোম্যান এরপর দলটিকে নিয়ে গেছেন ২০১৯ উয়েফা নেশন্স লিগের ফাইনালে। ১-০ গোলে পর্তুগালের কাছে হেরে শিরোপা অবশ্য জেতা হয়নি দলটির। ২০২০ ইউরোয় দলকে নিয়ে গিয়েছিলেন কোম্যান। 


তবে ডাচ এই কোচের অবশ্য মূল টুর্নামেন্টে দলের দায়িত্বে থাকা হয়নি। করোনার কারণে টুর্নামেন্টটি হয় এক বছর পিছিয়ে ২০২১ সালে। তার আগেই কোম্যান ডাচ দলের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার কোচের দায়িত্ব নেন। বার্সেলোনায় তিনি একটি কোপা দেল রে জিতেছিলেন। তবে চলতি মৌসুমে বাজে ফর্মের কারণে তাকে বরখাস্ত করে কাতালান ক্লাবটি।

আরো পড়ুন