শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস
২৯ এপ্রিল, ২০২২ ১৫:০৬:৩১
প্রিন্টঅ-অ+

ইংল্যান্ডের সদ্য সাবেক টেস্ট অধিনায়ক জো রুটের উত্তরসূরি হিসেবে বেন স্টোকসের নামটাই বারবার ঘুরে ফিরে আসছিল, শেষ পর্যন্ত তার হাতেই সেই দায়িত্বভার তুলে দিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।


বর্তমানে ইংল্যান্ডের টেস্ট একাদশে খুব বেশি খেলোয়াড়ের জায়গা পাকাপোক্ত নেই, হাতেগোনা যে কয়েকজনের নাম নিয়মিত টিমশিটে থাকে তাদের মধ্য থেকেই একজনকে বেছে নেওয়ার চ্যালেঞ্জ ছিল ইসিবির নতুন ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কি’র সামনে। তিনি শেষতক ইংল্যান্ডের বর্তমান সময়ের তারকা অলরাউন্ডার স্টোকসকেই অধিনায়কের গুরুদায়িত্বের জন্য বেছে নিয়েছেন।


ব্যক্তিগত ফর্মে উজ্জ্বল হলেও দলকে নিয়মিত সাফল্য এনে দিতে পারছিলেন না জো রুট। সাদা পোশাকের ক্রিকেটে শেষ ১৭ ম্যাচের মাত্র ১টিতে জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। দলকে দুরবস্থা থেকে উত্তরণে অসমর্থ হয়ে গত ১৫ এপ্রিল অধিনায়কের পদ ছেড়ে দেন রুট।


নতুন অধিনায়ক স্টোকস অবশ্য এর আগেও একটি টেস্টে ইংল্যান্ডের নেতৃত্ব দিয়েছিলেন। ২০২০ সালে যখন রুট পিতৃত্বকালীন ছুটিতে ছিলেন তখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্টোকসের নেতৃত্বে মাঠে নামে ইংল্যান্ড, সে ম্যাচটিতে হেরে গিয়েছিল দলটি। বর্তমানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশপ (২০২১-২৩) পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে অবস্থান করছে ইংল্যান্ড। ইংলিশ ক্রিকেটের প্রচÐ দুঃসময়ে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেলেন স্টোকস।


তবে এই কঠিন সময়ে দায়িত্ব পেলেও দেশকে নেতৃত্ব দিতে পারার সুযোগ পেয়ে দারুণ খুশি স্টোকস, ‘ইংল্যান্ড টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। এটা দারুণ একটি সুযোগ এবং আমি আগামী গ্রীষ্মে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য মুখিয়ে আছি।’

আরো পড়ুন