শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
এশিয়ান সী গেমসে বাংলাদেশের রেফারি
১০ মে, ২০২২ ১১:৫৭:৪৭
প্রিন্টঅ-অ+

ভিয়েতনামে চলছে সাউথইস্ট এশিয়ান গেমস। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর অংশগ্রহণের এই প্রতিযোগিতা ‘সী গেমস’ নামে পরিচিত। এই গেমসের ফুটবল ইভেন্টে রেফারিং করছেন বাংলাদেশের মনির ঢালী। ইতোমধ্যে তিনি প্যালেস্টাইন ও তিমুর লিস্তের ম্যাচে সহকারী রেফারির দায়িত্ব পালন করেছেন। 


এলিট প্যানেলে থাকায় আন্তর্জাতিক বড় ম্যাচে দায়িত্ব পালন করার সুযোগ পান মনির ঢালী। তিনি ২০১৪ সাল থেকে এএফসির এলিট প্যানেলে রয়েছেন। তৈয়ব হাসান বাবু এএফসির এলিট রেফারি ছিলেন দীর্ঘদিন। তারপর আর কোনো রেফারি এএফসির শীর্ষ পর্যায়ের ম্যাচে বাঁশি বাজাতে পারেননি। তৈয়বের পর আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের রেফারিংয়ে প্রতিনিধিত্ব করছেন মনির ঢালী। তিনি সহকারী রেফারির দায়িত্ব পালন করেন। এলিটে প্যানেলে না থাকলে এএফসির আওতাধীন ম্যাচ পরিচালনার সুযোগ পাওয়া যায় না। 


বাফুফের হেড অফ রেফারিজ আজাদ রহমান মনির ঢালীর দায়িত্ব পালন প্রসঙ্গে বলেন, ‘এটা অবশ্যই আমাদের জন্য দারুণ গর্বের। এশিয়ান সী গেমসে বাংলাদেশ না খেললেও রেফারিংয়ের মাধ্যমে মনির বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। ইতোমধ্যে সে একটি ম্যাচে দায়িত্ব পালন করেছে আশা করি টুর্নামেন্টে আরো ম্যাচ করবে।’ 


ভিয়েতনাম নাম থেকে মনির বলেন, ‘একজন রেফারি হিসেবে বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে পেরে আমি খুশি। পারফরম্যান্সের মাধ্যমে দেশের সুনাম আরো বৃদ্ধি করতে চাই।’ গর্বের বিষয় যেমন রয়েছে তেমনি রয়েছে আফসোসও। পাঁচ জন ফিফা ও আটজন সহকারী ফিফা রেফারি থাকলেও তাদের মধ্যে মাত্র একজনই এএফসি এলিটে জায়গা করে নিয়েছেন। বাকিরা নিজেদের সেই পর্যায়ে প্রস্তুত করতে পারেননি। 


বাংলাদেশের ঘরোয়া ফুটবলে রেফারিং বিতর্ক চরমে। এই মৌসুমেও অনেক আলোচনা সমালোচনা হচ্ছে। সেই সময় বাংলাদেশের এক রেফারি এশিয়ান সী গেমসে পতাকা তুলছেন। এটা খানিকটা স্বস্তির খবর ফুটবলাঙ্গনের জন্য।

আরো পড়ুন