শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
রক্ষণের শক্তি বাড়াল রিয়াল মাদ্রিদ
১২ মে, ২০২২ ১১:৪৯:৩৪
প্রিন্টঅ-অ+

গত মৌসুমে একইসঙ্গে সের্হিও রামোস ও রাফায়েল ভারানের মতো দুজন বিশ্বমানের সেন্টারব্যাক দল ছাড়ার পরও এক ডেভিড আলাবা ছাড়া কোনো ডিফেন্ডারকেই দলে টানেনি রিয়াল মাদ্রিদ। আলাবার সঙ্গে এদের মিলিতাও, বহুদিনের পোড় খাওয়া যোদ্ধা নাচো ফার্নান্দেজ ও বহু বছর ধরে নিজেকে প্রমাণ করতে না পারা হেসুস ভায়েহোর ওপরেই ভরসা রেখেছিল রিয়াল।


দল লিগ জিতেছে, উঠেছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও। যথেষ্ট সফল মৌসুমই কাটাচ্ছে রিয়াল। তাই বলে মাঝেমধ্যে রিয়ালের রক্ষণ-সমস্যা যে চোখে পড়েনি, সেটা নয়। এবার সে সমস্যারই পাকাপাকি সমাধান করার উদ্যোগ নিয়েছে ক্লাবটি।


নির্ভরযোগ্য বিভিন্ন ইউরোপীয় গণমাধ্যমের খবর, চেলসির জার্মান সেন্টারব্যাক আন্তোনিও রুডিগারকে এরই মধ্যে দলে টেনেছে রিয়াল। ২৯ বছর বয়সী এই সেন্টারব্যাকের সঙ্গে এই মৌসুম শেষেই চুক্তি শেষ হয়ে যাচ্ছে চেলসির। চেলসির সঙ্গে চুক্তি নবায়ন করতে রাজি হননি এই তারকা।


আর এই সুযোগটাই নিচ্ছে রিয়াল। ফ্রি দলবদলে দলের রক্ষণশক্তি বাড়াচ্ছে এ বারের লা লিগা চ্যাম্পিয়নরা।


নির্ভরযোগ্য স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা, দ্য অ্যাথলেটিক, স্পোর্ত, এএস, স্কাই স্পোর্টস, টেলিগ্রাফসহ মোটামুটি সব বড় গণমাধ্যমই নিশ্চিত করেছে খবরটা। তবে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল শেষ হওয়া না পর্যন্ত এ ব্যাপারে কোনো ঘোষণা দেবে না রিয়াল মাদ্রিদ।


মার্কা জানিয়েছে, রিয়ালের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চার বছরের চুক্তি করেছেন রুডিগার। গত রাতে প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষাও শেষ করেছেন। বলা হচ্ছে, কর বাদে রিয়াল রুডিগারকে প্রতি বছর বেতন দেবে ৯০ লাখ থেকে এক কোটি ইউরো। সঙ্গে রিয়ালের সঙ্গে চুক্তি করতে রাজি হওয়ার জন্য বোনাস হিসেবেও বেশ বড় অঙ্কের অর্থ ঢুকছে এএস রোমার সাবেক এই ডিফেন্ডারের পকেটে।


রুডিগারের চুক্তিতে ৪০ কোটি রিলিজ ক্লজের শর্ত জুড়ে দিচ্ছে রিয়াল। অর্থাৎ আগামী চার বছরে কোনো ক্লাব রুডিগারের প্রতি আগ্রহী হলে সে ক্লাবকে ৪ কোটি ইউরো পরিশোধ করতে হবে।


জার্মান ক্লাব ভিএফবি স্টুটগার্টে আলো ছড়িয়ে ২০১৬ সালে পাকাপাকিভাবে ইতালিয়ান ক্লাব রোমায় যোগ দেন রুডিগার। পরের বছরেই প্রায় ৩ কোটি পাউন্ডের বিনিময়ে রুডিগারকে রোম থেকে নিয়ে আসে চেলসি।


চেলসি কোচের খুবই পছন্দের ডিফেন্ডার ছিলেন আন্তোনিও রুডিগার। নিজের পছন্দের তিন ডিফেন্ডারের রক্ষণে রুডিগার খুব গুরুত্বপূর্ণ অস্ত্র। আবার চারজনের রক্ষণেও বেশ ভালোই করেন রুডিগার। বল পায়ে ভালো, আক্রমণে সমর্থন দেন, বাতাসে ভালো বলে সেটপিসে বড় অস্ত্র। এমন এক ডিফেন্ডারকেই তো চাই টুখেলের মতো কোচের। কিন্তু চাইলে যে সব পাওয়া যায় না। তাই চেলসি ছেড়ে রিয়ালে যোগ দিচ্ছেন রুডিগার।

আরো পড়ুন