শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
২০২৪ থেকে বদলে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগ
১২ মে, ২০২২ ১১:৫১:৩৮
প্রিন্টঅ-অ+

গুঞ্জনটা শোনা গিয়েছিল গত মাসে—চ্যাম্পিয়নস লিগে দুই অতিথি ক্লাবকে খেলার জন্য আমন্ত্রণ জানাতে পারে উয়েফা। 


যে ক্লাবগুলো ঐতিহ্যগতভাবে সফল ও বড়, কিন্তু বর্তমানে ফর্ম হারিয়ে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি, এমন দলগুলো থেকে বাছাই করে দুটিকে আমন্ত্রণ জানানো হতে পারে চ্যাম্পিয়নস লিগে খেলার জন্য।


কিন্তু সেভাবে আর হচ্ছে না। উয়েফা ক্লাব কমিটি চ্যাম্পিয়নস লিগের সংস্করণে পরিবর্তন আনতে যেসব বিষয়ে সম্মত হয়েছে, তার মধ্যে একটি হলো দুটি অতিথি ক্লাবকে খেলানো। 


সর্বোচ্চ উয়েফা র‌্যাঙ্কিংধারী দুই দেশের ক্লাবগুলোর আগের মৌসুমে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এ দুটি দল বাছাই করা হবে, সে ব্যাপারেই সম্মত হয়েছে উয়েফার ক্লাব কমিটি। কাল এ সিদ্ধান্ত হয়েছে। এখন নির্বাহী কমিটির বৈঠকে এ নিয়ে ভোটাভুটির অপেক্ষা।


পরিকল্পনাটি এ মৌসুমেই আলোর মুখ দেখলে ইংলিশ প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলের পঞ্চম দল চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করত। এখন লিগ টেবিলের পাঁচে টটেনহাম (৩৫ ম্যাচে ৬২ পয়েন্ট)। ৩৭ ম্যাচে ৫৮ পয়েন্ট পাওয়া ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড ছয়ে। 


ডাচ লিগ থেকে পয়েন্ট টেবিলে দ্বিতীয় দলও সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ পাবে যদি এবার থেকেই পরিকল্পনাটি নিয়মে পরিণত করে উয়েফা। তখন চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে খেলার সুযোগ পাবে ডাচ লিগ টেবিলে তৃতীয় দল, চলতি নিয়মে বাছাইপর্ব খেলার সুযোগ পায় টেবিলের দ্বিতীয় দল।


তবে কাল কিছু বিষয় অনুমোদন করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)। চ্যাম্পিয়নস লিগের গ্রæপ পর্বে এখন মোট ৩২টি দল খেলে। ২০২৪-২৫ মৌসুম থেকে এই দলসংখ্যা ৩২ থেকে ৩৬–তে উন্নীত করা হবে। 


এখন গ্রæপ পর্বে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ভিত্তিতে ছয়টি করে ম্যাচ খেলে প্রতিটি দল। কিন্তু ২০২৪ সাল থেকে নতুন নিয়মে ম্যাচ খেলতে হবে আটটি করে। 


উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘উন্মুক্ত প্রতিদ্ব›িদ্বতার প্রতি কতটুকু দায়বদ্ধ এবং খেলাধুলার মৌলিক বিষয়গুলো পালন করতে কতটা ইচ্ছুক, তা গতকাল বুধবার দেখিয়ে দিল উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের উন্নতিতে সমর্থক, খেলোয়াড়, কোচ, জাতীয় অ্যাসোসিয়েশন, ক্লাব ও লিগগুলোর সঙ্গে খোলামেলা কথা বলেই সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে।’


সংস্কার করা নতুন নিয়মে ঘরে চারটি ও প্রতিপক্ষের মাঠে চারটি করে লিগ ম্যাচ খেলবে দলগুলো। আগের মতো চারটি করে দল নিয়ে আটটি গ্রæপের সংস্করণ আর থাকবে না। নতুন সংস্করণে শীর্ষ আট দল সরাসরি উঠবে শেষ ষোলোয়। 


এরপর টেবিলের ৯ম থেকে ২৪তম দল দুই লেগের প্লে অফ খেলবে শেষ ষোলোয় বাকি আটটি স্থানের জন্য। এমনিতেই রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসের প্রস্তাবিত বহু বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ মাথার ওপর ঝুলে থাকায় চাপে ছিল উয়েফা।


সংস্থাটির সভাপতি সেফেরিন মনে করেন, এ সংস্কারে সুপার লিগ আর মাথা তুলে দাঁড়াতে পারবে না। আরও নতুন চারটি দলকে খেলার সুযোগ দেওয়ার বিষয়টি এভাবে ব্যাখ্যা করেছেন উয়েফা সভাপতি, ‘সব ক্লাবেরই অংশ নেওয়ার স্বপ্ন অটুট থাকবে।’

আরো পড়ুন