শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
৯২ বছর পুরোনো রেকর্ড ভেঙে ৭২৫ রানে জিতলো মুম্বাই
০৯ জুন, ২০২২ ১৫:০৬:০৪
প্রিন্টঅ-অ+


প্রথম শ্রেণির ক্রিকেটে ইতিহাস গড়লো রঞ্জি ট্রফির দল মুম্বাই। কোয়ার্টার ফাইনালে উত্তরখণ্ডকে ৭২৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রঞ্জির হট ফেবারিট দলটি। যা কি না ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রানে জয়ের বিশ্বরেকর্ড। একইসঙ্গে আসরের সেমিফাইনালেও উঠে গেছে মুম্বাই।

আলুরে কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে প্রথম ইনিংসে সুবেদ পালকারের আড়াইশ (২৫২) ও সরফরাজ খানের দেড়শ (১৫৩) রানের সুবাদে ৬৪৭ রানের বিশাল সংগ্রহ পায় মুম্বাই। জবাবে প্রথম ইনিংসে উত্তরখণ্ড অলআউট হয় মাত্র ১১৪ রানে।

প্রথম ইনিংসে ৫৩৩ রানের লিড পাওয়ায় উত্তরখণ্ডকে ফলোঅন করানোর সুযোগ ছিল মুম্বাইয়ের সামনে। তা না করে আবার ব্যাটিংয়ে নামে। এবার যশবি জাসওয়ালের সেঞ্চুরিতে (১০৩) ৩ উইকেট হারিয়ে ২৬১ রানে ইনিংস ঘোষণা করে মুম্বাই।

ফলে উত্তরখণ্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৭৯৫ রানের। দুই দিনের ১৮০ ওভারে ৭৯৫ রান করে ম্যাচ জেতা আকাশ কুসুম কল্পনা। বড় জোর ম্যাচ ড্র করার সুযোগ ছিল উত্তরখণ্ডের সামনে। কিন্তু সেটিও করতে পারেনি তারা। প্রথম ইনিংসের চেয়েও ভয়াবহ ব্যর্থতার পরিচয় দেয় উত্তরখণ্ড।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৭.৫ ওভারে ৬৯ রানেই গুঁড়িয়ে গেছে তারা। শিবাম খুরানা (২৫) ও কুনাল চান্দেলা (২১) ছাড়া আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। ধাওয়াল কুলকার্নি, শামস মুলানি ও তানুশ কোতিয়ান তিনটি করে উইকেট নিলে ৭২৫ রানের বিশাল জয় পায় মুম্বাই।

১৯২৯-৩০ মৌসুমের শেফিল্ড শিল্ডে কুইন্সল্যান্ডের বিপক্ষে ৬৮৫ রানে জিতেছিল নিউ সাউথ ওয়েলস। এতোদিন ধরে সেটিই ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। সেটি ভেঙে এবার ৭২৫ রানে জয়ের রেকর্ড গড়লো মুম্বাই।


আরো পড়ুন