শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
বাবরের রেকর্ডের দিনটা নিজেদের করল পাকিস্তান
০৯ জুন, ২০২২ ১৫:০৭:২২
প্রিন্টঅ-অ+


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রান তাড়া করে দুর্দান্ত এক জয় পেয়েছে পাকিস্তান। দারুণ এক সেঞ্চুরি করে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক বাবর আজম।

এই ইনিংস খেলার পথে তিনি রেকর্ডের খাতায় পেছনে ফেলেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

মুলতানে সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী ব্যাটার শাই হোপের সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ৩০৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ।

তাদের জবাব দিতে নেমে ১০৭ বলে ১০৩ রানের ইনিংস খেলে কাইল মেয়ার্সের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বাবর। পরে অবশ্য তার দল জয় পায় ৫ উইকেটে। দলকে জেতানোর পথে বড় এক কীর্তিও গড়ে ফেলেছেন বাবর আজম।

সেঞ্চুরি করার পথে বিরাট কোহলির রেকর্ড ভেঙে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। অধিনায়ক হিসেবে দ্রুততম ১,০০০ রানের রেকর্ডটি এখন তার দখলে। কোহলির চেয়ে ৪ ইনিংস কমেই এই মাইলফলক স্পর্শ করলেন বাবর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে বাবরের দরকার ছিল ৯৮ রান, ৫ রান বেশি করেছেন তিনি।  

অধিনায়ক হিসেবে এতদিন সবচেয়ে দ্রুত ১,০০০ রানের গণ্ডি পার হওয়ার কীর্তিটি ছিল বিরাট কোহলির। মাত্র ১৭ ইনিংসে সেই মাইলফলক পার হয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। তবে সে রেকর্ড হাতছাড়া হয়ে গেল তার। কোহলি ছাড়াও এবিডিভিলিয়ার্স ও কেইন উইলিয়ামসনের মতো ব্যাটারদেরও পেছনে ফেলেছেন বাবর। অধিনায়ক হিসেবে হাজার রানের ঘরে পৌঁছাতে তাদের যথাক্রমে লেগেছিল ২০ ও ২৩ ইনিংস।

সব মিলিযে এখনও পর্যন্ত ২৬০টি ম্যাচে ২৫১ ইনিংসে ব্যাট হাতে নেমে ১২ হাজার ৩১১ রান করেছেন বিরাট। সর্বোচ্চ ১৮৩ রান। স্ট্রাইক রেট ৯২.৯২। শতরান হাঁকিয়েছেন ৪৩ টি। অর্ধশতরান করেছেন ৬৪টি।

৮৬টি একদিনের ম্যাচে ৮৪ ইনিংস ব্যাট হাতে নেমে ৪,২৬১ রান করেছেন বাবর। সর্বোচ্চ করেছেন ১৫৮ রান। ১৬টি সেঞ্চুরি করেছেন। হাফ সেঞ্চুরি করেছেন ১৮টি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ইনিংসে আরও এক কীর্তি গড়েছেন বাবর আজম। এই ম্যাচের সেঞ্চুরিটি ছিল ওয়ানডেতে তার টানা তৃতীয় সেঞ্চুরি। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠের শেষ দুই ম্যাচে ১১৪ ও ১০৫ রানের ইনিংস খেলেন তিনি।  

হ্যাটট্রিক সেঞ্চুরির কীর্তিও এটিই প্রথম নয় বাবরের। এর আগে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে টানা তিন সেঞ্চুরি করেছিলেন বাবর। ১২০, ১২৩ ও ১১৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। টানা তিন ম্যাচে সেঞ্চুরির কীর্তি দুবার গড়ার কৃতিত্ব দেখিয়েছেন কেবল বাবরই। মুলতানে তার রেকর্ডের রাতটি নিজেদের করে নিয়েছে পাকিস্তানও।


আরো পড়ুন