শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
চূড়ান্ত ৩২ দল, কে কোন গ্রুপে, হবে কার মুখোমুখি
১৫ জুন, ২০২২ ১৬:১২:২৮
প্রিন্টঅ-অ+


এপ্রিলেই হয়ে গেছে কাতার বিশ্বকাপের ড্র। ৩২টি দলের মধ্যে তখনও নির্ধারিত হয়নি তিনটি দলের ভাগ্য। একটি ইউরোপিয়ান, একটি কনকাকাফ-ওশেনিয়া এবং অন্যটি এএফসি ও কনমেবল অঞ্চলের প্লে-অফ। এই তিন প্লে-অফের মাধ্যমে বাকি তিন দলও নির্ধারণ হয়ে গেছে।

ইউরোপিয়ান প্লে-অফ থেকে কাতার বিশ্বকাপের টিকিট কেটেছে ওয়েলশ, এএফসি ও কনমেবল অঞ্চলের প্লে-অফ থেকে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া এবং কনকাকাফ-ওশেনিয়া অঞ্চলের প্লে-অফে নিউজিল্যান্ডের স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে বিশ্বকাপে নাম লিখেছে কোস্টারিকা।

গত ৬ জুন ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে নাম লিখিয়েছে ওয়েলস। ১৪ জুন আন্তমহাদেশীয় প্লে-অফে পেরুকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

বাকি ছিল আরেকটি দল। মঙ্গলবার রাতে ৩২তম দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে কোস্টারিকা। আন্তঃমহাদেশীয় প্লে-অফে তারা ১-০ গোলে হারিয়েছে নিউজিল্যান্ডকে।

ওয়েলশ, অস্ট্রেলিয়া এবং কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো কাতার বিশ্বকাপের ৩২ দলের কোটা। যদিও প্রায় আড়াই মাস আগে ড্র অনুষ্ঠিত হয়ে গেছে, এখন শুধু এই তিনটি দল নির্ধারিত তিনটি গ্রুপে নিজেদের নামটি লিখে নেবে।

এবারের বিশ্বকাপ শুরু হবে চলতি বছরের ২১ নভেম্বর থেকে। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর।

এক নজরে বিশ্বকাপের আট গ্রুপ

গ্রুপ এ: কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর

গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস

গ্রুপ সি: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব

গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া

গ্রুপ ই: স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা

গ্রুপ এফ: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা

গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা।


আরো পড়ুন