শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
বাংলাদেশের জিম্বাবুয়ে সফর ২০২২
পরাজয় দিয়ে যাত্রা শুরু অধিনায়ক সোহানের
৩০ জুলাই, ২০২২ ২০:৫১:২০
প্রিন্টঅ-অ+

আসন্ন ১৬ অক্টোবর থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। এরই প্রস্তুতি হিসেবে টাইগারদের পঞ্চ পান্ডবদের চার জনকে বিশ্রামের পাঠিয়ে শুরু হয়েছে বাংলাদেশের জিম্বাবুয়ে সফর। যেখানে অধিনায়ক করা হয়েছে উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে ম্যাচ শুরুর পূর্বে ৩৪ টি ম্যাচ খেলে ১২.৯০ গড়ে সোহানের মোট রান ২৭১ যেখানে তার সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল ৩০ রানের।


জিম্বাবুয়ে সফরে হার দিয়ে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হল এই উইকেটকিপার ব্যাটসম্যানের।  শনিবার (৩০ জুলাই ২০২২) জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে হারারে স্পোর্টস গ্রাউন্ডে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক ক্রেগ আরভিন। 


ব্যাটিংয়ে নেমে শুরুতেই সফরকারী দুই বোলার তাসকিন এবং নাসুমের বোলিং তোপের মুখে পড়ে স্বাগতিকরা। দলের হয়ে তৃতীয় এবং নিজের প্রথম ওভার বল করে এসে মোস্তাফিজ তুলে নেয় রেগিস চাবাবাকে। স্বাগতিক অধিনায়ক এবং ওয়েসলি মাধভেরে দুই জন দলের প্রাথমিক বিপর্যয় থেকে রক্ষা করে গেছে। প্রথম পাওয়ার প্লে তে স্কোর বোর্ডে যোগ হয় এক উইকেটে ৪৩ রান। অফব্রেক স্পিনার মোসাদ্দেক স্বাগতিক অধিনায়কে তুলে নিলেও ওয়েসলি মাধভেরে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যান এবং দলের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করে রিটার্ড হান্ট হয়ে মাঠ ত্যাগ করেন।


মাঝে উইলিয়ামমের ঝড়ো ১৯ বলে ৩৩ রানের ইনিংস এবং শেষে সিকান্দার রাজার অপরাজিত ২৬ বলে ৬৫ রানের ইনিংসে ভর করে ২০৫ রানে বিশাল লক্ষ্য ছুড়ে দেয় সফরকারীদের।


টাইগার বোলারদের পক্ষে মোস্তাফিজ ৪ ওভার বোলিং করে ৫০ রানের বিনিময়ে তুলে নেয় ২ টি উইকেট এবং স্পিনার মোসাদ্দেক নেন একটি উইকেট। 


জিম্বাবুয়ের ব্যাটিংয়ে সময় টাইগার বোলার কিংবা ফিল্ডাররা ছিলেন নিষ্প্রাণ। বিশেষ করে অনেকগুলো মিস ফিল্ডিং যা পরিনত হয়েছে বাউন্ডারিতে। কতগুলো সিঙ্গেল রান কনভার্ট হয়েছে ডাবলে এবং কয়েকটি ডট বল কনভার্ট হয়েছে সিঙ্গেলে। 


দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয় নি বাংলাদেশের। বিশাল জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে দলের দ্বিতীয় ওভারে মুনিম শাহরিয়ার ফিরে যান প্যাভিলিয়নে দলীয় রান তখন মাত্র ৫। পরবর্তীতে এনামুল হক বিজয় এবং লিটন দাসের অর্ধশত রানের জুটিয়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন এই দুই ব্যাটসম্যান। 


দলীয় ৬৩ রানে রান আউটের শিকার হয়ে লিটন ফিরে গেলে পরবর্তী ৮৩ রানের মধ্যে টাইগাররা হারায় টপ অর্ডারের ৫ উইকেট। অধিনায়ক নুরুল হাসান সোহান একাই লড়াই করে যান। অধিনায়ক সূচিত ইনিংসে বাংলাদেশ থামে ১৮৮ রানে। অধিনায়ক সোহান একাই করেন অপরাজিত ২৬ বলে ৪২ রান, যা বাংলাদেশ দলের দলীয় এবং তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ফলাফল টাইগারদের হার ১৭ রানের।


দ্বিতীয় ইনিংসে স্বাগতিক জিম্বাবুয়ের হয়ে বোলিং লুক জংওয়ে দুইটি এবং ওয়েলিংটন মাসাকাদজা, রিচার্ড নাগারভা ও সিকান্দার রাজা নেন একটি করে উইকেট। দুর্দান্ত অলরাউন্ডার নৈপুণ্যে প্লেয়ার অব দ্যা ম্যাচ হন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।


সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি একই মাঠে ৩১ জুলাই ২০২২ (রবিবার) অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় বিকেল ০৫ ঘটিকায় শুরু হবে ম্যাচটি।

আরো পড়ুন