শিরোনাম :

  • বাড্ডায় ছেলেধরা সন্দেহে অভিভাবককে গণপিটুনি : ৫শ জনের বিরুদ্ধে হত্যা মামলা প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু
আকাশে উড়বে বিশ্বের প্রথম ৫ সিটের ট্যাক্সি
আমার বার্তা ডেস্ক :
০২ জুলাই, ২০১৯ ১১:২৯:৩৪
প্রিন্টঅ-অ+


যত দিন পার হচ্ছে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তি আরও দ্রুত এগিয়ে যাচ্ছে। আধুনিকতার এই যুগে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নানা উদ্ভাবন দিয়ে আমাদের জীবনকে সহজ করে তুলছে। সেই ধারাবাহিতায় বিজায় রেখে এবার এমন ট্যাক্সি আসছে যা উড়তে সক্ষম। জার্মানির একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এমন ট্যাক্সি প্রস্তুত করছে। এ ট্যাক্সিতে আসন সংখ্যা ৫টি। এ ধরনের ট্যাক্সি এটাই বিশ্বে প্রথম।

জার্মান এই প্রতিষ্ঠানটির নাম লিলিয়াম এবং এই কোম্পানি মূলত এয়ার ট্যাক্সি নিয়ে কাজ করে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গত মে মাসের প্রথম দিক থেকে তারা স্বয়ংক্রিয় ভাবে উড়তে পারবে এমন ট্যাক্সি নিয়ে পরীক্ষা শুরু করেছে। পরীক্ষা চলাকালীন সময়ে এটি সফলভাবে উড়তে সক্ষম হয় এবং কিছুক্ষণ আকাশে ভেসে থাকার পর নিরাপদ ভাবে অবতরণ করে।

লিলিয়াম জানায়,  স্বয়ংক্রিয়ভাবে উড়তে সক্ষম এই ট্যাক্সি। এতে ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ব্যতিক্রমী এই ট্যাক্সিতে পাঁচটি আসন থাকবে। অর্থাৎ সর্বোচ্চ পাঁচজন এতে যাত্রী হিসেবে উঠতে পারবেন। এটা ঘণ্টায় ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম।

নিজেদের এই উদ্ভাবন সম্পর্কে লিলিয়ামের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উগেন্ড বলেন, এই এয়ার ট্যাক্সিটিতে ৩৬টি ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে। মূলত এগুলোর সাহায্যেই এটি উড্ডয়ন ও অবতরণ করে। একবার চার্জে ট্যাক্সিটি ৩০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম।  বড় পরিসরে এই ট্যাক্সি উৎপাদনের কাজ তারা ২০২০ সালের মধ্যেই শুরু করবে।





আমার বার্তা/০২ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন