শিরোনাম :

  • ঢাকায় এসে ভাষা দিবসে হৃদরোগে ভারতীয় কবির মৃত্যু ‘বাংলা ফন্ট’ চালু করল জাতিসংঘ বোন-কন্যাকে নিয়ে শেখ হাসিনার সেলফি ৯ মাসের অন্তঃসত্ত্বা নার্সকে ‘হিরো’ সাজাতে গিয়ে বিপাকে চীন
চাঁদে যাওয়ার জন্য যাত্রী খুঁজছে নাসা!
আমার বার্তা ডেস্ক :
১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩৫:০৭
প্রিন্টঅ-অ+


এবার মঙ্গল ও চাঁদে পাড়ি দিতে চলেছে মহাকাশচারীরা। এর জন্য মার্কিন নাগরিকত্বের পাশাপাশি সম্পর্কিত বিষয়ে মাস্টার ডিগ্রি থাকতে হবে। মাটি থেকে ৪০০ কিলোমিটার উপরে তৈরি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকার জন্য তৈরি থাকতে হবে। যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসা গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মহাকাশে যাত্রার অগ্রিম পদক্ষেপ তৈরি করার ঘোষণা করে দিয়েছে।

আপাতত নাসার কাছে ৪৮ জন মহাকাশচারী রয়েছে। নাসার এক কর্মকর্তা জানিয়েছেন, ২০২৪ সালের মধ্যে চাঁদে প্রথম নারী ও অপর একজন মহাকাশচারীকে পাঠাতে চলেছে ৷ প্রতিভাশালী নারী ও পুরুষদের আমরা চাকরি দেব ৷ এর জন্য সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও স্টেমে মাস্টার ডিগ্রির সঙ্গে দু’বছরের 'STEM' পিএইচডি থাকলে আরও ভাল হয় ৷ আবেদনকারীদের কাছ মেডিকেল ডিগ্রি থাকলে বেশি গুরুত্ব দেওয়া হবে ৷

তিনি আরও জানিয়েছেন, এর পাশাপাশি আবেদনকারীর কাছে ফ্লাইয়িংয়ের দু’বছরের প্রোফেশনাল এক্সপার্টাইজ থাকতে হবে। পাইলটের জন্য কমপক্ষে ১০০০ ঘণ্টার পাইলট ইন কমান্ড টাইম থাকতে হবে। আবেদনকারীদের দু’ঘণ্টার একটি অনলাইন টেস্ট দিতে হবে। এর জন্য নাসার তরফে ৫৩,৮০০ ডলার থেকে ৭০,০০০ ডলারের মধ্যে বেতন দেওয়া হবে।

নাসার তরফে জানানো হয়েছে যে, ২০২১ সালের মধ্যে তারা যোগ্য প্রার্থী পেয়ে যাবেন ৷ এরপর দু’বছরের ট্রেনিং প্রোগ্রাম হিউস্টনে জনসন স্পেস সেন্টারে তাদের পাঠিয়ে দেওয়া হবে।



আমার বার্তা/১৩ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন