শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
করোনা আতঙ্কের মধ্যে এলো নতুন আইফোন
আমার বার্তা ডেস্ক :
১৬ এপ্রিল, ২০২০ ১১:৩৩:৪৩
প্রিন্টঅ-অ+


অনেক আলোচনার পর বাজারে এলো আইফোন এসই (২০২০)। যা অ্যাপেল এর লেটেস্ট লাইন-আপের সবচেয়ে কম দামের আইফোন। এই ফোনে রয়েছে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে।

ফোনের ভিতরে রয়েছে এ১৩ বায়োনিক চিপ। গত বছর আইফোন ১১ সিরিজেও একই চিপ ব্যবহার হয়েছিল।

আইফোন এসই (২০২০) তে আইফোন ৮ এর মতো ডিজাইন দেখা গেছে। এতে রয়েছে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজে পাওয়া যাবে আইফোন এসই (২০২০)। ভারতের বাজারে ৬৪ জিবি স্টোরেজের আইফোন এসই (২০২০) এর দাম ৪২,৫০০ টাকা। তবে অন্য দুটির দাম প্রকাশ করেনি অ্যাপল।

মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৪ জিবি স্টোরেজের আইফোন এসই (২০২০) ৩৯৯ মার্কিন ডলার, ১২৮ জিবি ৪৯৯ মার্কিন ডলার ও ও ২৫৬ জিবি স্টোরেজের ফোন কিনতে ৫৪৯ মার্কিন ডলার খরচ হবে।

২৪ এপ্রিল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি শুরু হবে নতুন আইফোন। কালো, সাদা ও লাল রঙে পাওয়া যাবে আইফোন এসই (২০২০)।

আইফোন এসই (২০২০) -তে থাকছে HD IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লেতে সর্বোচ্চ 625 nits ব্রাইটনেস পাওয়া যাবে। ফোনের ভিতরে রয়েছে এ১৩ বায়োনিক চিপ। অন্যান্য ফোনের মতোই আইফোন এসই (২০২০)-র ব্যাটারি ও মেমোরি স্পেসিফিকেশন প্রকাশ করেনি অ্যাপেল।

আইফোন এসই (২০২০)-তে থাকছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরায় থাকছে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন। থাকছে ৪কে রেকর্ডিং। একটি মাত্র ক্যামেরায় আইফোন এসই (২০২০)-তে পোট্রেট মোডে ছবি উঠবে।

কম্পিউটেশনাল ফটোগ্রাফি প্রযুক্তি ও এ১৩ বায়োনিক চিপের নিউরাল ইঞ্জিনের মাধ্যমে এই কাজ হবে। সেলফি ও ভিডিও কলের জন্য এই ফোনে রয়েছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা।



আমার বার্তা/১৬ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন