শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
করোনা ঠেকাতে চীনের নতুন প্রযুক্তি
১৫ জুলাই, ২০২১ ১৪:৫৬:২৭
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীন ফেস রিকগনিশন নামে নতুন একটি প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। এতে দেশটি বেশ সাফল্যও পাচ্ছে। নতুন এই প্রযুক্তির মাধ্যমে দেশটির কর্তৃপক্ষ নাগরিকদের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন এই প্রযুক্তির মাধ্যমে কর্তৃপক্ষ একজন মানুষ কখন কোথায় যাচ্ছেন এবং কার কার সংস্পর্শে আসছেন সবই জানতে পারছে। ফলে ওই ব্যক্তির সবকিছু মনিটর করা যাচ্ছে।

গত পাঁচ বছরে দেশটি জনসমাগমের স্থানগুলোয় ২০ কোটির বেশি সিসিটিভি স্থাপন করেছে। আর এর মাধ্যমেই জনগণকে নজরদারিতে রাখছে দেশটি। এই ফেস রিকগনিশন প্রযুক্তি ব্যবহারের সঙ্গে সঙ্গে কিউআর কোড প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে।

এর মধ্য দিয়ে ওই ব্যক্তির করোনার পরীক্ষার প্রতিবেদন এবং তিনি কার কার সংস্পর্শে আসছেন, সেটাও জানা যাচ্ছে। জানা যাচ্ছে তার স্বাস্থ্যের অবস্থাও। আর এতেই করোনার সংক্রমণ ঠেকাতে বাজিমাত করছে চীন।

আমার বার্তা/ এইচ এইচ এন


আরো পড়ুন