শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
বিশ্বের যে ৬ স্থানে কখনো সূর্য ডোবে না!
১১ এপ্রিল, ২০২২ ১২:৩৫:৪৪
প্রিন্টঅ-অ+

দিন শেষে রাত আসে, এমনই প্রকৃতির নিয়ম। তবে বিশ্বে এমনও দেশ আছে যেসব স্থানে সূর্য উঠলে অস্ত যায় না, আবার অস্ত গেলে দিনের পর দিন কিংবা মাসের পর মাসও সূর্যের দেখা মেলে না।


বিষয়টি অবিশ্বাস্য হলেও সত্যিই। কখনো ভাবতে পারেন বিশ্বে এমনও দেশ আছে যেখানে মাসের পর মাস সূর্য অস্ত যায় না ডোবে না। চলুন তবে জেনে নেওয়া যাক এমনই ৬ স্থান সম্পর্কে-


নরওয়ে


আর্কটিক সার্কেলে অবস্থিত নরওয়েকে মধ্যরাতের সূর্যের দেশ বলা হয়। মে থেকে জুলাইয়ের শেষের দিকে প্রায় ৭৬ দিনের জন্য সেখানে সূর্য অস্ত যায় না। সেখানকার আকাশে প্রায় ২০ ঘণ্টা সূর্য দেখা যায় আকাশে।


স্যালবার্ড ও নরওয়েতে ইউরোপের উত্তরের সবচেয়ে অধ্যুষিত অঞ্চল। ১০ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত সেখান রাত নামে না। ভ্রমণের জন্য এসব অঞ্চল খুবই জনপ্রিয়। কৌতূহলী পর্যটকরা সেখানে গিয়ে ২৪ ঘণ্টাই দিন উপভোগ করতে পারেন। 


আইসল্যান্ড


আইসল্যান্ড গ্রেট ব্রিটেনের পরে ইউরোপের বৃহত্তম দ্বীপ। আইসল্যান্ডে ১০ মে থেকে জুলাই পর্যন্ত দিন থাকে। তখন রাত নামে না, অর্থাৎ সূর্য অস্ত যায় না। সূর্য সর্বদা দিগন্তের উপরে থাকে। আকাশে আলোর খেলা, হাইকিং, বন্যপ্রাণী, তিমি, গুহা, সাইকেল চালানো ও জাতীয় উদ্যান পরিদর্শনের জন্য বছরে হাজারও পর্যটক ভিড় জমান আইসল্যান্ডে। 


কানাডা


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার বেশ কয়েকটি অংশ সারা বছর তুষারে ঢাকা থাকে। ইনুভিক ও উত্তর-পশ্চিম অঞ্চলের মতো স্থানে গ্রীষ্মে প্রায় ৫০ দিন সূর্যের আলো থাকে।


অরোরা দেখার পাশাপাশি আপনি সেখানে পর্বতারোহণ, হট স্প্রিংস, সাসপেনশন ব্রিজ হাঁটা, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রসারিত সড়ক ভ্রমণ ও অনেক ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ দেখতে পাবেন। 


আলাস্কা


মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত সূর্য অস্ত যায় না আলাস্কায়। শীতে আবার সেখানে সূর্যের দেখা পাওয়া যায় না। সব সময় রাত নেমে থাকে। দর্শনীয় হিমবাহ ও তুষারাবৃত পর্বতমালয় হাইকিংসহ সেখানকার দর্শনীয় স্থান দেখতে ভিড় করেন পর্যটকরা। 


সুইডেন


উপরে উল্লিখিত অন্যান্য দেশের তুলনায় সাধারণত উষ্ণ। সুইডেনে সূর্য মধ্যরাতে অস্ত যায়। মে মাসের শুরু থেকে আগস্টের শেষের দিকে ভোর সাড়ে ৪টায় আবার উদিত হয়।


মাছ ধরা, গল্ফ খেলা, স্কিইং, অরোরার আলো, জাতীয় উদ্যান পরিদর্শন, নি¤œভূমি ট্রেইল অন্বেষণের জন্য সুইডেন যেতে পারেন আপনিও।


ফিনল্যান্ড


হাজার হ্রদ ও দ্বীপের দেশ ফিনল্যান্ড। সেখানকার বেশিরভাগ অংশই গ্রীষ্মে ৭৩ দিন একটানা সূর্য দেখা যায়। ফিনল্যান্ডে গেলেও আপনি আকাশে নানা রঙের আলোর খেলা উপভোগ করতে পারবেন।


এছাড়া কাচের ইগলুতে সেময় কাটাতে পারবেন। এমনকি স্কিইং করতেও পারেন। সেখানে শরতে গাছের পাতার হলুদাভ বর্ণ মুগ্ধ করবে আপনাকে।

আরো পড়ুন