ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সোনা মুন্সি পুকুর ঘাটের ইতিকথা

আব্দুস সালাম, কেশবপুর যশোর
১৫ ডিসেম্বর ২০২৩, ১৪:৪১
আপডেট  : ১৫ ডিসেম্বর ২০২৩, ২০:১৭

* জাহানপুর-দোরমুটিয়া গ্রামের মাঝামাঝি প্রধান সড়কের সাথে অবস্থিত সোনা মুন্সি পুকুর নামক স্থানটি সবার কাছে পরিচিত।। কিন্তু, এর ইতিহাস ঐতিহ্য সবার নিকট অজানা। বিভিন্ন তথ্যসূত্রে জানা যায় যে প্রায় ১৮০০-১৮৫০ শতকে সোনা মুন্সি জনকল্যাণমূলক পুকুর ঘাটটি প্রতিষ্ঠা করেন, বর্তমান এ পুকুর ঘাটের বয়স প্রায় তিনশত বছর। তৎকালীন সময়ে সোনা মুন্সি একজন কামেল ও বুজুর্গ ব্যক্তি ছিলেন, বিভিন্ন বয়োজ্যেষ্ঠ মুরুব্বিদের মাধ্যমে জানা যায় যে, তারা তাদের বাপ দাদাদের নিকট থেকে জেনেছেন সোনা মুন্সি ফুরফুরা দরবার শরীফ পীরের একজন শিষ্য বা মুরিদান ছিলেন।

* তৎকালীন সময়ে রাসুলের দরবার অর্থাৎ হজ্জে যাওয়ার জন্য তিনি প্রস্তুতি নিয়েছিলেন কিন্তু কোন একটি অসুবিধার কারণে তিনি যেতে পারেননি বলে জানা যায়। তখন তিনি হজ্জে যাওয়া খরচের পুরোপুরি টাকাটি জনকল্যাণে (সদকায়ে জারিয়া) ব্যবহারের জন্য তিনি একটি পুকুর, ঘাটসহ সিঁড়ি, অযু করার স্থান ও রাস্তার পাশে পথচারীদের বিশ্রাম বা আশ্রয়স্থলসহ একটি পাঞ্জেগানা নির্মাণ করেন।

* প্রায় ১৮০০-১৮৫০ শতকে কেশবপুরের অধিকাংশ ব্যবসায়ীরা কলকাতায় কেশবপুর-ত্রিমোহিনী ভায়া কলারোয়া রাস্তা দিয়ে ওপারে (ভারত) ব্যবসা-বাণিজ্যের কাজে নিয়মিত যাতায়াত করতেন । কেউ ঘোড়ার গাড়ি বা গরুর গাড়ি, কেউ সাইকেল বা দুই তিন দিন নাগাদ পায়ে হেঁটে তারা কলকাতা থেকে যশোর আবার যশোর থেকে কলিকাতা যাতায়াত করেছেন।

* পথিমধ্যে খারাপ আবহাওয়া, অসুস্থ জনিত বা ক্লান্ত থেকে কিছুটা উপশম পেতে রাস্তার পাশে সোনা মুন্সির পুকুর থেকে গোসল বা পবিত্র হয়ে নামাজ কায়েম কিংবা ক্ষনিকের জন্য বিশ্রাম নিতেন। বর্তমান ৭০ থেকে ৮০ বছর বয়সের মুরুব্বিদের নিকট থেকে জানা যায় যে তারা তাদের বাপ দাদাদের নিকট থেকে জেনেছেন যে, সোনা মুন্সি একজন আধ্যাত্মিক ও পরহেযগারি ব্যাক্তি হিসেবে এলাকায় খুবই স্বনামধন্য ব্যক্তিছিলেন। তিনি ছিলেন আধ্যাত্মিক সাধক, তিনি ছিলেন আধ্যাত্মিক সাধক ও দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তি, তিনি লোক দেখলেই ভালো মন্দের বিচার করতে পারতেন ও তার কৃতকর্ম তার সামনেই বলতে পারতেন। তত্কালীন সমাজের বিভিন্ন সমস্যা ও বিভিন্ন জটিলতা বিষয়ে তার কাছে উপস্থিত হলে তিনি সমস্যার সমাধান করতেন এবং ন্যায় বিচারের ব্যবস্থা করতেন।

* সোনামুন্সির বংশধররা দোরমুটিয়া গাজী পাড়া বসবাস করছেন, খোঁজ নিয়ে জানা যায় যে তাঁর বংশের নাতি-নাতনীর ছেলেমেয়েরা যার যার মতো বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত রয়েছেন।

* তার স্থাপত্যের পাশেই তিনি শায়িত আছেন। মহান এ ব্যক্তি তার জনকল্যাণমূলক নিদর্শনের জন্য আজও স্থানীয় মানুষের হৃদয়ে যুগে যুগে বেঁচে আছেন।

* এলাকাবাসী এই স্থাপত্য স্থায়ীভাবে টেকসই ও ধ্বংসের কবল থেকে রক্ষার জন্য সরকারি প্রত্নতত্ত্ব অধিদপ্তর (Archeology Department) এর দৃষ্টি আকর্ষণ করেছেন।‌

আমার বার্তা/জেএইচ

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা রয়েছে

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

কেন্দ্র দখল তো দূরের কথা, একটা ভোট জাল পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে বলে

৪ দশকে আয়তন অর্ধেক, উত্তাল পদ্মা যেন মরুভূমি

আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে কলকতা বন্দরের নাব্যতা বৃদ্ধির কারণ দেখিয়ে সৃষ্ট ফারাক্কা বাঁধের প্রভাবে

ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ন্যায়বিচার প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। প্রতিটা মানুষ বিচার পাবেন। বিচারপ্রার্থীদের
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যাত্রাবাড়ীতে হাত-মুখ বাধা অর্ধগলিত অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার

পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী

সৌদি পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ১৭

১৯ মে ঘটে যাওয়া নানান ঘটনা

৩৩ হাজার দখলদারের হাতে জিম্মি ২ কোটি মানুষের স্বাভাবিক জীবন

ডেঙ্গু নিয়ে তাপসের বক্তব্যকে মনগড়া বললেন সাঈদ খোকন

ছাগল দিয়ে হালচাষ হয় না: জামায়াত নিয়ে ভিন্নমত প্রসঙ্গে কর্নেল অলি

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি

এবার সামনে এলো আরেক করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য

তথ্যের দরকার হলে কেন্দ্রীয় ব্যাংকে একশবার যাবেন: ডেপুটি গভর্নর

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

১২ দিনের সফরে কানাডা-জাপান যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী

দেশে যুক্তরাষ্ট্রের নতুন ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রজেক্ট চালু

দেশের মানুষ বর্তমান সরকারের ওপর বিরক্ত: চুন্নু