ই-পেপার বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মামা-ভাগ্নির প্রতারণায় নিঃস্ব ইমাম

অনলাইন ডেস্ক:
৩০ মার্চ ২০২৪, ১৫:০১

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের ইমাম মো. এমাদ উদ্দিন। জমি কেনার নামে পাগলা মসজিদের ইমাম এমাদের সঙ্গে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের ক্যাপ্টেন পরিচয়ে দিদারুল ইসলাম সখ্যতা গড়ে তোলেন। ইমামের দুই সন্তানের এক জনকে বাংলাদেশ ব্যাংক ও ছেলেকে অস্ট্রেলিয়া পাঠানোর নামে হাতিয়ে নিয়েছেন প্রায় ৪৩ লাখ টাকা। টাকা নেওয়ার পর চাকরি বা বিদেশে না পাঠানোয় প্রতারণার বিষয়টি বুঝতে পেরে হাতিরঝিল থানায় মামলা দায়ের করেন ভুক্তভোগী এই ইমাম। মামলার তদন্তে নেমে সেনাবাহিনীর কর্মকর্তা পরিচয়ে প্রতারণার ঘটনা জড়িত দুজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

ডিবি বলছে, প্রতারক দুজনেই উচ্চ শিক্ষায় শিক্ষিত। তারা দীর্ঘদিন ধরে চাকরি দেওয়ার নামে প্রতারণা করে আসছে। এমন কি তাদের হাতে পুলিশ সদস্যও প্রতারিত হয়েছেন।

গ্রেফতারকৃতরা হলেন- সেনাবিহানীর ক্যাপ্টেন পরিচয় দেওয়া দিদারুল ইসলাম (৩০) ও তার ভাগ্নি নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচয় দেওয়া তপসী রাবেয়া বসরি (২৮)।

শনিবার (৩০ মার্চ) দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, সেনাবাহিনীর ক্যাপ্টেন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচয়ে বাংলাদেশ ব্যাংকে চাকরি এবং অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ধাপে ধাপে প্রায় ৪৩ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এই প্রতারক চক্র। কিশোরগঞ্জের পাগলা মসজিদের ইমাম অভিযোগে উল্লেখ করেন, সেনাবাহিনীর কর্মকর্তা পরিচয়ে ছেলেকে অস্ট্রেলিয়া ও মেয়েকে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে চাকরি দেওয়ার কথা বলে টাকা হাতিয়ে নিয়েছে।

অতিরিক্ত কমিশনার হারুন বলেন, প্রতারক দিদার সেনাবাহিনীর পোশাক পরে ভুক্তভোগী ইমামের বাসায় যেতেন। এই সময় তার সঙ্গে তপসী রাবেয়া বসরি নামের এক তরুণীকে নিয়ে যেতেন। দিদারের ভাগ্নি বসরি নিজেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচয় দেয়। এই প্রতারক চক্রের সদস্যরা মূলত বিভিন্ন ব্যক্তি টার্গেট করে। এরপর জমি কেনার নামে পরিচিত হয়ে সখ্যতা গড়ে তুলত। সেনাবাহিনীর পোশাক ব্যবহার করে সাধারণ মানুষের আস্থা অর্জন করে তারা টাকা পয়সা হাতিয়ে নিয়ে আসছিলো।

গোয়েন্দা প্রধান বলেন, বাংলাদেশ ব্যাংকের চাকরির ক্ষেত্রে প্রতারক চক্রটি প্রথমে এডমিট কার্ড জাল করে। পরবর্তীতে পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে প্রতারক চক্রের সরবরাহ করা এডমিটের রোল নম্বর না মেলায় আবারও নতুন করে এডমিট কার্ড বানিয়ে দেয়। পরবর্তীতে ভাইভাতেও একইভাবে জাল এডমিট ও ভুয়া রেজাল্ট শিট দেওয়া হয়। তবে ইমামের মেয়েকে কোনো ধরনের পরীক্ষায় বসতে হয়নি। বিনা পরীক্ষায় চাকরি হয় কিভাবে ভুক্তভোগীরা এমন প্রশ্ন করলে প্রতারক তাদের উত্তরে বলে, পরীক্ষা দেওয়া লাগে না। এটা সবই টাকার খেলা। টাকা দিচ্ছেন আর পরীক্ষায় পাস হয়ে যাচ্ছে।

এছাড়া কিশোরগঞ্জে এক পুলিশ সদস্যের পরিবারের একজনকে একইভাবে চাকরি দেওয়ার নামে ১৯ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এই ঘটনায় কিশোরগঞ্জ থানায় একটি মামলা চলমান রয়েছে। আমরা তাদের রিমান্ডে এনে প্রতারণার বিষয়ে আরও বিস্তারিত জানার চেষ্টা করেছি।

এক প্রশ্নের জবাবে হারুন বলেন, গ্রেফতার দুই প্রতারকই উচ্চশিক্ষিত। গ্রেফতার দিদারুল অনার্স পাস। তার ভাগ্নি ও কথিত নির্বাহী ম্যাজিস্ট্রেট তপসী দেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করে মাস্টার্সে অধ্যয়নরত রয়েছে। তারা মামা-ভাগ্নি মিলে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে।

আমার বার্তা/জেএইচ

অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: হারুন

অনাথ শিশু, বৃদ্ধ ও মানসিক ভারসাম্যহীন মানুষকে পুঁজি করে টাকা সংগ্রহ করতেন চাইল্ড অ্যান্ড ওল্ড

মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্বে শামসুল হক ফাউন্ডেশন

প্রতারণা ও নানান অনিয়মের অভিযোগে গ্রেফতার হয়েছেন ‘চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন

মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন: ডিবি

প্রতারণা ও নানা অনিয়মে গ্রেপ্তার ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে জিজ্ঞাসাবাদে

মিল্টন সমাদ্দারের কর্মকাণ্ডের দায় তার স্ত্রী এড়াতে পারেন না: ডিবি প্রধান

কথিত ‘মানবতার ফেরিওয়ালা’ ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের গ্রেফতার মিল্টন সমাদ্দারের স্ত্রী মিঠু হালদারকে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

হজ ব্যবস্থাপনা প্রতিবারই উন্নত করছি: প্রধানমন্ত্রী

তথ্যের জন্য গণমাধ্যমের পক্ষে আমি নেগোশিয়েট করবো

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে করোনা টিকা চলবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

আফতাবনগরে গরুর হাট বসানো যাবে না: হাইকোর্ট

ভোটকেন্দ্রে পুলিশকে মারধর ছবি তোলায় সাংবাদিককেও মারধর

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে ডর্টমুন্ড

অস্ট্রেলিয়া দেখে সহায়তা আর বাংলাদেশ দেখে না

করোনা টিকা প্রত্যাহার করছে অ্যাস্ট্রাজেনেকা

ফেনীর ফুলগাজীতে দেড় ঘণ্টায় ৬ বুথে একটিও ভোট পড়েনি

হামাসের সংশোধিত প্রস্তাব, এবার হতে পারে যুদ্ধবিরতি

পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী সব প্রার্থী

আজ ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ পর্যায়ে

নেদারল্যান্ডে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ, আটক ১৬৯

রোহিঙ্গাদের ফেরাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি মানবাধিকার কমিশনের আহ্বান

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এই ফলগুলো

আবারও পিআইবির ডিজি হলেন জাফর ওয়াজেদ

কমলাপুর রেলওয়ের প্ল্যাটফর্ম থেকে মরদেহ উদ্ধার

ডিম্বাশয় ক্যান্সারও একটি মরণঘাতী রোগ

তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত