ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সন্ত্রাসী হারিছ ও জোসেফের জাল এনআইডি এখনো সচল

ইসির ভূমিকা রহস্যজনক
আসাদুজ্জামান তপন
২৯ মে ২০২৪, ১০:১৪
আপডেট  : ২৯ মে ২০২৪, ১৭:০২

মিথ্যা তথ্য দিয়ে মোহাম্মদ হাসান নামে ২০১৪ সালে জাতীয় পরিচয়পত্র নিয়েছিলেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ভাই হারিছ আহমেদ। ২০১৯ সালে তিনি এনআইডিতে ছবি পরিবর্তন করেন। এই পরিবর্তনের জন্য সুপারিশ করেছিলেন খোদ আজিজ আহমেদ। আরেক ভাই তোফায়েল আহমেদ জোসেফেরও দুটি এনআইডি। একটি তানভির আহমেদ তানজীল নামে, অন্যটি তোফায়েল আহমেদ জোসেফ নামে। দুটি এনআইডি এখন পর্যন্ত সচল। অথচ রহস্যজনক কারণে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়নি নির্বাচন কমিশন (ইসি)।

পুলিশ ও আদালতের নথিপত্র, জোসেফের সাজা মওকুফ চেয়ে মায়ের করা আবেদনসহ সরকারি প্রজ্ঞাপনে হারিছ ও জোসেফের বাবার নাম আব্দুল ওয়াদুদ ও মায়ের নাম রেনুজা বেগম। কিন্তু হারিছ যে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট নিয়েছেন, তাতে বাবার নাম সুলেমান সরকার এবং মায়ের নাম রাহেলা বেগম।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন অনুযায়ী, পরিচয়পত্র পেতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বা জ্ঞাতসারে কোনো মিথ্যা বা বিকৃত তথ্য দেয়া অথবা তথ্য গোপন করা অপরাধ। এ অপরাধের শাস্তি অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ২০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড।

২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি মোহাম্মদ হাসান নামে হারিছ আহমেদের জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হয়। ২০১৯ সালের ৫ আগস্ট তিনি এনআইডিতে নিজের ছবি পরিবর্তন করেন।

নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এনআইডির তথ্য সংশোধন বা ছবি পরিবর্তনের সুযোগ আছে। এ কাজে সময় লাগলেও প্রভাবশালী কারও সুপারিশ থাকলে কাজটি দ্রুত হয়। কোনো সংশোধনের ক্ষেত্রে কেউ সুপারিশ করে থাকলে কর্মকর্তারা সুপারিশকারীর নাম আবেদনের সঙ্গে রেফারেন্স হিসেবে লিখে রাখেন এবং ওই আবেদনপত্রটি সংরক্ষণ করা হয়। হারিছের আবেদনে রেফারেন্স হিসেবে লেখা আছে ‘জেনারেল আজিজ আহমেদ, সিএএস’। সিএএস হলো চিফ অব আর্মি স্টাফ।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন অনুযায়ী, জাতীয় পরিচয়পত্র পেতে মিথ্যা বা বিকৃত তথ্য দেয়া দণ্ডনীয় অপরাধ। শাস্তি অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ২০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড। আবার ওই জাতীয় পরিচয়পত্র জ্ঞাতসারে বহন করলে তিনি সাত বছর কারাদণ্ড এবং অনধিক এক লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। কোনো ব্যক্তি এই কাজে সহায়তা করলে তারও সাজা সাত বছর কারাদণ্ড এবং অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড।

মিথ্যা তথ্য দিয়ে করা ভাইয়ের এনআইডির ছবি পরিবর্তনে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ যে সুপারিশ করেছিলেন, তা উল্লেখ রয়েছে আবেদনপত্রে। তবে তিনি দাবি করেন, এ অভিযোগ সঠিক নয়।

২০১৪ সালে নিজের নাম ও বাবা-মায়ের নাম বদল করে একটি এনআইডি করেন তোফায়েল আহমেদ জোসেফ। সেখানে ছবি ঠিক থাকলেও নাম লেখা তানভীর আহমেদ তানজীল।বর্তমান ঠিকানা মিরপুর ডিওএইচএসের। আর স্থায়ী ঠিকানা ঢাকা সেনানিবাসের একটি বাসার। এনআইডির ছবি তোলার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে সশরীর হাজির থাকতে হয়।

জোসেফের আরেকটি এনআইডির তথ্য পাওয়া গেছে। তিনি এই এনআইডিটি করেছেন ২০১৯ সালে। এখানে আসল নাম ব্যবহার করা হয়েছে। নিবন্ধন ফরমে লেখা হয়েছে তোফায়েল আহমেদ জোসেফ। বাবার নাম আব্দুল ওয়াদুদ, মায়ের নাম রেনুজা বেগম। তিনি শিক্ষাগত যোগ্যতা দেখিয়েছেন অষ্টম শ্রেণি। পেশা দেখিয়েছেন ব্যবসা। ওই ফরমে জোসেফ সই করলেও তারিখ উল্লেখ করেননি। আবার, আগে তানজীল নামে যে এনআইডিটি নিয়েছিলেন, সেখানে বাবার নাম সোলায়মান সরকার ও মায়ের নাম ফাতেমা বেগম উল্লেখ করা হয়েছে। শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা হয় স্নাতক।

অনুসন্ধানে দেখা গেছে, তোফায়েল আহমেদ জোসেফের দুটি এনআইডির মধ্যে কোনোটিই গত সোমবার দুপুর পর্যন্ত বাতিল করা হয়নি।

জানতে চাইলে নির্বাচন কমিশনের মুখপাত্র ও ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম আমার বার্তাকে বলেন, কেউ যদি একাধিক এনআইডি থাকার বিষয়ে এনআইডি শাখায় নির্দিষ্ট তথ্য দেয়, তাহলে সেটা তল্লাশি করে দেখা হবে।

আমার বার্তা/জেএইচ

কি পেলাম, কি হারালাম, শান্তির পায়রা ফিরে আসবে কবে ?

কোটাপ্রথা সংস্কার আন্দোলন। কি হারালাম আর কি পেলাম। এই আন্দোলন আসলে ২০১৮ সালের। সে সময়

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত

শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন ১৫ গুণীজন

লোকসঙ্গীত শিল্পী মো. আবুল বাশার আব্বাসী। বয়স ৫০ পেরিয়ে ৫১ ছুঁই ছুঁই। আট বছর বয়স
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শিশু শিক্ষার্থীদেরও গ্রেপ্তারের অভিযোগ

মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার: পলক

হলি ফ্যামিলি মেডিকেলে আধুনিক ড্রাইল্যাবের উদ্বোধন

বাংলাদেশ নিয়ে আমার মন্তব্যকে বিকৃত করেছে বিজেপি

কোটা আন্দোলনে এক নেতা নুরকে চার লাখ টাকা দেন: ডিবিপ্রধান

বিএনপি-জামায়াতের জাতীয় ঐক্য প্রতিরোধের আহ্বান কাদেরের

খাগড়াছড়িতে ইউপিডিএফ সংগঠককে গুলি করে হত্যা

আন্দোলন ঘিরে ১ লাখ নতুন সিম ঢাকায় ঢুকেছে: পলক

তারেক রহমানের নির্দেশে এমন সহিংসতা: পররাষ্ট্রমন্ত্রী

আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

কমলা হ্যারিসকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প

আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বসুন্ধরা থেকে শিবিরের ১৪ নেতাকর্মী গ্রেপ্তার

চ্যাটজিপিটিতে এলো সার্চ ফিচার

ছিন্নমূল ২ হাজার মানুষকে রেড ক্রিসেন্টের ত্রাণ সহায়তা

র‍্যাবের অভিযানে সারাদেশে আরও ২৯০ জন গ্রেপ্তার

নাহিদসহ ৩ সমন্বয়ক হাসপাতাল থেকে ডিবি হেফাজতে

সেন্টমার্টিনগামী ট্রলার ও স্পিডবোট ডুবিতে নিখোঁজ তিনজনের লাশ উদ্ধার

চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া