ই-পেপার বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নৌ পরিবহন মন্ত্রণালয়ের অগ্রযাত্রা অব্যাহত

কমল চৌধুরী:
১৭ এপ্রিল ২০২৪, ১৮:১৯

নদীমাতৃক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে নৌ পরিবহন খাতের ভূমিকা গুরুত্বপূর্ণ। কৃষি, মৎস্য সম্পদ, ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে নদীর গুরুত্ব অপরিসীম বিবেচনায় নিয়ে নদী রক্ষায় সার্বিক ও সমন্বিত কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও সার্বিক নির্দেশনায় নৌ-সেক্টর দ্রুত বিকশিত হচ্ছে। বিভিন্ন নদী বন্দরের আধুনিকায়ন ও উন্নয়ন করা হয়েছে।

দেশের ক্রমবর্ধমান আমদানি-রফতানির চাহিদা মেটাতে একবিংশ শতাব্দীর যুগোপযোগি, আধুনিক ও পরিবেশ বান্ধব সমুদ্রবন্দর প্রতিষ্ঠার লক্ষ্যে পটুয়াখালীতে দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রা বন্দর নির্মাণ করা হয়েছে। সরকারের মেগা প্রকল্প হিসাবে পায়রা বন্দরে একটি কন্টেইনার টার্মিনাল, একটি বাল্ক টার্মিনাল, একটি মাল্টিপারপাস টার্মিনাল, একটি প্যাসেঞ্জার টার্মিনাল, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, বিদ্যুৎ প্লান্ট, মডার্ন সিটি, বিমান বন্দর ও অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলাসহ ১৯ টি কম্পোনেন্টের কাজ চলমান রয়েছে। পায়রা বন্দরকে একটি আধুনিক বন্দর এবং ২০৩৫ সালের মধ্যে অর্থনীতির সহায়ক শক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে উন্নয়ন কাজ চলমান রয়েছে।

প্রধানমন্ত্রী তের হাজার কোটি টাকা ব্যয়ে পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং কাজের ও আটটি জাহাজের উদ্বোধন এবং প্রথম টার্মিনাল, ৬-লেন সংযোগ সড়ক এবং সেতু নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এসব উন্নয়ন কাজের ফলে বন্দরটি পরিপূর্ণ সক্ষমতার সাথে কাজ করতে পারবে এবং দেশের বৈদেশিক বাণিজ্যে নতুন মাত্রা যোগ করবে, যার সুফল বাঙালি জাতি যুগ যুগ ধরে ভোগ করবে। ইতোমধ্যে এই বন্দরে ২৮৯ টি সমুদ্রগামী জাহাজ এবং ১,০১৪ টি দেশীয় লাইটারেজ জাহাজ আগমন করেছে, যার মাধ্যমে প্রায় ৭৬৩ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

চট্টগ্রাম বন্দরের উপর অতিরিক্ত চাপ কমানো এবং ব্যাপক সংখ্যক জাহাজ এবং কন্টেইনার হ্যান্ডলিংয়ের লক্ষ্যে সরকার কক্সবাজারের মাতারবাড়ীতে গভীর সমুদ্র বন্দর নির্মাণ করছে। সেখানে ১৬ মিটার গভীরতা এবং ৮,০০০ টিইইউ’স (বিশ ফুট দৈর্ঘের কন্টেইনার) ধারণ ক্ষমতাসম্পন্ন কন্টেইনার জাহাজ প্রবেশ করতে পারবে। মাতারবাড়ী বন্দর উন্নয়নের প্রাথমিক কাজ ২০২৬ সালে শেষ হবে। মাতারবাড়ী বন্দর জেটিতে প্রথম বাণিজ্যিক জাহাজ ভিড়েছে।

চট্টগ্রাম বন্দরে সর্বপ্রথম ২০০মিটার দৈর্ঘ্যরে এবং ১০ মিটার প্রস্থের জাহাজ ভিড়েছে। ২০০ মিটার দৈর্ঘ্যের বড় জাহাজ চট্টগ্রাম বন্দরে আসার ফলে জাহাজে কন্টেইনারের পরিমাণ বাড়বে ও পণ্য পরিবহন খরচ কমবে। ভোক্তা পর্যায়ে পণ্যের দাম কমে সুফল পাবে সাধারণ মানুষ। চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের কাজ শেষ হয়েছে।

২০২৪ সালে চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল চালু করার কথা থাকলেও করোনা মহামারি এবং বৈশ্বিক দুর্যোগ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে একটু পিছিয়ে আছে। বে-টার্মিনালের বৃহৎ অংশ মাল্টিপারপাস টার্মিনাল যেটি চট্টগ্রাম বন্দর করবে সেটির ডিটেইল প্লান তৈরি হচ্ছে। ২০২৫ সালের শেষে বা ২০২৬ সালের শুরুতে বে-টার্মিনালের বৃহৎ অংশ মাল্টিপারপাস টার্মিনাল যেটি চট্টগ্রাম বন্দর করবে সেটি চালু করা হবে।

নৌপথ খননে ৩৮টি ড্রেজার সংযোজিত হয়ে ৪৫টিতে উন্নিতসহ ২০০ এর অধিক জলযান সংযোজিত হয়েছে। আরো ৩৫টি বিশেষায়িত ড্রেজারসহ ১০০টি জলযান আগামী ২ বছরে সংযোজিত হবে। ফেরি পারাপারের লক্ষ্যে ১৭টি ফেরি নির্মাণ করা হয়েছে। নৌপথ খননে আরও বেশি ড্রেজার সংগ্রহ এবং ক্যাপিটাল ড্রেজিংকার্যক্রম চলমান রয়েছে। ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের কার্যক্রম, নদী তীর দখলমুক্ত করা এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উচ্ছেদের পর পুনঃদখলরোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হিসেবে নদীর উভয় তীরে ওয়াকওয়ে, পাকা সিঁড়ি, বসার বেঞ্চ, ইকোপার্ক নির্মাণ, নদীর পাড় বাঁধাই, গাইড ওয়াল নির্মাণ, বৃক্ষরোপণ ইত্যাদি কার্যক্রম চলমান রয়েছে। নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং দখল ও দূষণরোধে ‘জাতীয় নদী রক্ষা কমিশন’ গঠন করা হয়েছে।পানগাঁওয়ে অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল নির্মিত হয়েছে। চট্টগ্রাম ও মোংলা বন্দরের গতিশীলতা আনয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন এবং চট্টগ্রাম বন্দরে বে-টার্মিনাল নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।মেরিটাইম সেক্টরে মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়’ এবং সিলেট, রংপুর, বরিশাল ও পাবনায় চারটি নতুন মেরিন একাডেমী প্রতিষ্ঠা করা হয়েছে।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে আধুনিক ও যুগোপযোগী করার পদক্ষেপ নেয়া হয়েছে এবং ছয়টি জাহাজ সংগ্রহ করা হয়েছে; আরও ছয়টি জাহাজ সংগ্রহের কাজ চলমান রয়েছে এবং ঢাকার মতিঝিলে একটি ২৫তলা ভবন নির্মাণ করা হয়েছে।বিদেশী জাহাজে কর্মরত নাবিকদের জন্য মেশিন রিডেবল পরিচয়পত্র ‘আইডি কার্ড’ কার্যক্রম চালু করা হয়েছে।

অভ্যন্তরীণ নৌপথে নৌযান দুর্ঘটনা হ্রাসকল্পে নৌযানের সার্ভে ও রেজিষ্ট্রেশন পদ্ধতি উন্নত এবং নৌযানের ডিজাইন অনুমোদন প্রক্রিয়া আধুনিকায়ন ও অনলাইনে করা হয়েছে।বেনাপোল স্থলবন্দরসহ নতুন দশটি স্থলবন্দরের উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।

আমার বার্তা/এমই

ব্যাংকে রাখা টাকা নিয়ে জটিলতা ৬৮২ জনের হজ পালন অনিশ্চিত

পবিত্র হজ পালন করতে সৌদি আরব যেতে অনিশ্চয়তায় পড়েছেন ৬৮২ হজযাত্রী। এখন পর্যন্ত এই হজযাত্রীদের

একসময়ের শীর্ষ সন্ত্রাসী হারিছ ও জোসেফের জাল এনআইডি এখনো সচল, ইসির ভূমিকা রহস্যজনক

মিথ্যা তথ্য দিয়ে মোহাম্মদ হাসান নামে ২০১৪ সালে জাতীয় পরিচয়পত্র নিয়েছিলেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের

ডাক অধিদপ্তরের পরিচালক আলতাফ ব্যবহার করছেন ৩ গাড়ী

ডাক অধিদপ্তরের পরিচালক (কর্মী ও সংস্থাপন) মো. আলতাফুর রহমান এতই দাপটে যে একজন পরিচালক হয়েও

শিক্ষার্থী সংকটে দেশের বেশ কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজ

শিক্ষার্থীর সংকটে পড়েছে দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলো। আগামী ৫ জুন প্রথমবর্ষ এমবিবিএস ক্লাস শুরু হতে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাংকে রাখা টাকা নিয়ে জটিলতা ৬৮২ জনের হজ পালন অনিশ্চিত

একসময়ের শীর্ষ সন্ত্রাসী হারিছ ও জোসেফের জাল এনআইডি এখনো সচল, ইসির ভূমিকা রহস্যজনক

নরসিংদীতে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা

গাজায় তাঁবু ক্যাম্পে ইসরায়েলের হামলায় নিহত ২১

মায়ের সঙ্গে অভিমান করে ছেলের আত্মহত্যা 

তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ

২৯ মে ঘটে যাওয়া নানান ঘটনা

ফরেনসিক পরীক্ষার পর ডিএনএর জন্য ডাকা হবে আনারের পরিবারকে

ঢামেকের ফুটপাত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার

ডেমরায় অটোরিকশার ব্যাটারি চার্জ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

নালিশ করলেন প্রধানমন্ত্রীর কাছে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা

অপরিকল্পিত উন্নয়নে ক্ষতির মুখে উপকূলের কৃষি

বাংলাদেশ আ.লীগের পৈতৃক সম্পত্তিতে পরিণত হয়েছে: ফখরুল

সঞ্জীবা গার্ডেনসের সেপটিক ট্যাংক থেকে মরদেহের খণ্ডাংশ উদ্ধার

আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা ঢাবির

এমপি আনারের মরদেহের খণ্ডাংশ উদ্ধারে আশাবাদী স্বরাষ্ট্রমন্ত্রী

অটোরিকশা চোর চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে জর্ডান

আইসিসির স্বীকৃতি পেল যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট