ই-পেপার বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

১০০ দিনে ৫০০ অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়ার ঘোষণা মন্ত্রীর

অভিযান হলো না ৮০ দিনেও
মেহ্্দী আজাদ মাসুম :
১৮ এপ্রিল ২০২৪, ১১:৩৫

নির্বাচনী অঙ্গীকার বাস্তাবায়নের পাশাপাশি দেশের ‘পরিবেশ রক্ষা’র বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছিলো নতুন সরকারে। পরিবেশ দূষণ রোধে কঠোর অবস্থানের জানান দিয়েছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দ্যার্থহীন কন্ঠে তিনি ঘোষণ দিয়েছিলেন ‘আগামী ১০০ দিনে রাজধানীর আশপাশের ৫০০ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়ার।’ নতুন সরকারের নতুন মন্ত্রীর এমন ঘোষণায় আশ্বস্থ হয়েছিলেন দেশের সাধারণ মানুষ। তৎপরতাও দেখা গিয়েছিলো মন্ত্রণালয়ের। মাঠে নেমেছিলেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারাও।

তবে সময় যত গড়িয়েছে, স্থবিরতা ততোই নেমে এসেছে। বেধে দেয়া এই সময়ের মধ্যে ৮০ দিন অতিবাহিত হলেও অবৈধ একটি ইটভাটাও গুড়িয়ে দেয়ার তথ্য পাওয়া যায়নি। হিসেব অনুযায়ী ১০০ দিনের কর্মসূচিতে দিনে গড়ে পাঁচটি অর্থাৎ ৮০ দিনে অন্তত ৪০০টি ইটভাটা গুঁড়িয়ে দেয়ার কথা।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বৈধ-অবৈধ মিলে মোট ৭ হাজার ৮৬টি ইটভাটা চালু রয়েছে। এর মধ্যে ৪ হাজার ৫০৫টির ‘পরিবেশ ছাড়পত্র’ নেই। এসব ইটভাটায় বছরে প্রায় ৩ কোটি ৫০ লাখ ইট তৈরিতে ১৩ কোটি মেট্রিক টন মাটি পুড়ছে। মূলত কৃষিজমির ওপরের উর্বর অংশ কেটে ইট তৈরি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

গত ২৪ জানুয়ারি সচিবালয়ে নিজের দপ্তরে ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুইর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ঘোষণা দিয়েছিলেন ‘বায়ু দূষণ কমাতে আগামী ১০০ দিনে রাজধানীর আশপাশের ৫০০ ইটভাটা গুঁড়িয়ে দোয়া হবে।’ ঘোষণার পর কেন ৮০ দিনে একটিও অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়া যায়নি, কোথায় প্রতিবন্ধকতা সৃষ্টি হলো, সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কেউই কথা বলেতে রাজি হননি।

পরিবেশ অধিদপ্তর থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদন থেকে জানা যায়, গত চার বছরে প্রায় ১ হাজার ৫০০ অবৈধ ইটভাটা বেড়েছে। পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে প্রায় ১ হাজার অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলোর ৭৫ শতাংশই আবার চালু হয়ে গেছে। অধিকাংশ ইটভাটার কারণে কৃষিজমির ফসলের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি আশপাশের বাসিন্দাদের নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে।

অবশ্য বেসরকারি পর্যবেক্ষণ বলছে, দেশের বেশির ভাগ ইটভাটা

নিয়মবহির্ভূতভাবে চলছে। এসব ইটভাটার কারণে ঘটছে বায়ুদূষণ। অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েও খুব বেশি সুফল মিলছে না; বরং অবৈধ ইটভাটার সংখ্যা বেড়েই চলেছে। পরিবেশ অধিদপ্তর দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলো আবার চালু হয়ে যাচ্ছে। দেশে চালু অর্ধেকের বেশি ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই, চলছে ‘ইটভাটা আইন’ অমান্য করে।

পরিবেশ সংরক্ষণ আইন-২০১০ ও ইটভাটা নিয়ন্ত্রণ আইন-২০১৩-এ বলা হয়েছে, বসতি এলাকা, পাহাড়, বন ও জলাভূমির এক কিলোমিটারের মধ্যে কোনো ইটভাটা করা যাবে না। কৃষিজমিতেও ইটভাটা অবৈধ। অথচ দেশের প্রায় শতভাগ ইটভাটা এই আইন মানছে না।

পর্যবেক্ষণে দেখা গেছে, ইটভাটা শুধু উর্বর মাটি ধ্বংস করছে না; বায়ু, মাটি ও প্রকৃতির স্থায়ী ক্ষতি করছে। স্থানীয় রাজনীতিবিদ ও প্রভাবশালীদের মালিকানা ও ছত্রচ্ছায়ায় এসব ইটভাটা চলছে। স্থানীয় সরকারি-বেসরকারি অনুষ্ঠানের খরচের অন্যতম এবং এলআর তহবিলের বড় উৎস এসব ইটভাটা। ফলে অবৈধ হলেও প্রশাসন এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা জিয়াউল হক আমার বার্তাকে বলেন, ‘আমরা অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানের পাশাপাশি তাদের সচেতন করার চেষ্টা করছি। পোড়ানো ইটের বিকল্প হিসেবে ব্লকের কারখানা স্থাপনে সহযোগিতা করছি। তবে স্থানীয় প্রশাসনের নিয়মিত তদারকি ও সহায়তা ছাড়া অবৈধ ইটভাটা বন্ধ সম্ভব নয়।’

পরিবেশ অধিদপ্তরের হিসাব মতে, ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত দেশে মাত্র ১৫১টি ব্লক ইটের কারখানা হয়েছে। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রামে হয়েছে ৮৮টি কারখানা। এসব কারখানা দেশের ইটের চাহিদার ৫ শতাংশও মেটাতে পারছে না।

রাজধানীর গাবতলী হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক ধরে মানিকগঞ্জের দিকে এগোলে সড়কের দুই পাশে শতাধিক ইটভাটা চোখে পড়ে। ফসলি জমি, আবাসিক এলাকা, নদীর পাড় ঘেঁষে এগুলো গড়ে উঠেছে। পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, সাভার ও ধামরাই উপজেলায় ২৮৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৬৭টিই অবৈধ।

গতকাল বুধবার(১৭ এপ্রিল) সকালে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের করেরগাঁও, রাজেন্দ্রপুর, রাজহালট ও কদমপুর এবং কোন্ডা ইউনিয়নের জাজিরা, মোল্লারবাজার, বাক্তারচর ও ঘোষকান্দা এলাকার অন্তত ২৩টি ইটভাটায় গিয়ে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নদীপথে ও সড়কপথে মাটি এনে স্তূপ করে রাখা হচ্ছে। ইটভাটার চুল্লি থেকে অনবরত কালো ধোঁয়া বের হচ্ছে। এসব ধোঁয়া বায়ু ও পরিবেশ দূষণ করছে।

তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর ও রাজহালট এলাকায় এক কিলোমিটারের মধ্যে এআরবি, আরবিএম, আইবিএমসহ নয়টি ইটভাটা রয়েছে। এর মধ্যে আরবিএম, এআরবিসহ চারটি ইটভাটা তেঘরিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত জজ মিয়ার পরিবারের মালিকানাধীন। আইবিএম কোম্পানির তিনটি ইটভাটার মালিক বর্তমান চেয়ারম্যান ও কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সদস্য লাট মিয়ার।

গত বছরে লাট মিয়ার দুটি ইটভাটায় একাধিকবার পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে তার অবৈধ কার্যক্রম বন্ধ করে দেয়। কিছুদিন বন্ধ থাকলেও আবার সেগুলো চালু হয়ে যায়।

জানতে চাইলে তেঘরিয়া ইউপি চেয়ারম্যান লাট মিয়া আমার বার্তাকে বলেন, ‘আমার তিনটি ইটভাটা আছে। এসব ইট ইটভাটা পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে।’ ‘কতটুকু জায়গায় ইটভাটা’ জানতে চাইলে তিনি বলেন, ‘কতটুকু জায়গায়, সে বিষয়ে এখন কিছু বলতে পারছি না। কাগজপত্র ঘেঁটে দেখে বলতে হবে।’

আমার বার্তা/জেএইচ

বিএসএমএমইউতে কমছে তেলবাজির দৌরাত্ম্য

    ভিসি দীন মো. নুরুল হকের এক মাস     দায়িত্ব নিয়েই শৃঙ্খলা ফেরালেন ভিসি     ছবি প্রদর্শনী

কিশোর গ্যাংয়ের নেপথ্যে নষ্ট রাজনীতি

কিশোর গ্যাংয়ে এখন শুধু কিশোররাই নয়, জাড়িয়ে পড়ছে কিশোরীরাও। এ এক ক্ষমতার নেশা, পাড়া-মহল্লায় দাপিয়ে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সফল প্রতিমন্ত্রী নসরুল হামিদ

২০১৪ সাল থেকে টানা দুই মেয়াদ (১০ বছর) অত্যন্ত সফলতার সাথে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ

অতিরিক্ত ভাড়া আদায়ের মহোৎসব

অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেও মাঠ পর্যায়ে কোনো সুফল মেলেনি। উল্টো বেশি ভাড়া
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে গুরুত্ব দিতে হবে: রাষ্ট্রপতি

অতি বাম-ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা

এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হওয়া নিয়ে আইনে কোনো বাধা নেই

দেশের সমুদ্রসীমায় ২ মাস মাছ ধরা নিষিদ্ধ

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

আর্চারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা ইংল্যান্ডের

মে দিবসে নয়াপল্টনে সমাবেশ করবে শ্রমিক দল

ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা

ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী

গুচ্ছ ভর্তি পরীক্ষায় এ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০

ইইউর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে বাংলাদেশ

কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, বেঁকে গেছে গার্ডার

রোহিঙ্গা সংকট সমাধানে রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মের পরীক্ষা স্থগিত

সাটুরিয়ায় বৃষ্টির প্রার্থনায় অঝোরে কাঁদলেন মুসল্লীরা

মন্ত্রী হয়ে স্ত্রীর সঙ্গে বসে নাটক দেখা বাদ দিলাম: সামন্ত লাল সেন

রাজধানীতে শব্দ দূষণের শিকার ৯৬ শতাংশ মানুষ

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে পান্ত-দুবে-চাহাল

চুয়াডাঙ্গার রেকর্ড ভেঙে যশোরে তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি

গাজীপুরে তীব্র গরমে বেঁকে গেছে রেললাইন