ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪

ক্ষোভ অসন্তোষ তৃণমূলে

মেহ্্দী আজাদ মাসুম
০৬ মে ২০২৪, ১০:৫৪

দ্বিতীয় ধাপের নির্বাচনী এলাকা গাইবান্ধায় প্রাক প্রস্তুতি পরিদর্শনে গিয়ে নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৈঠকে বসেছিলেন স্থানীয় সব উপজেলা প্রার্থীদের সঙ্গে। এই বৈঠকেই তিনি শুনলেন মাঠ পর্যায়ে সংসদ সদস্যদের নিয়ম ভাঙার নির্লজ্জতা। তাদের দেয়া প্রার্থীকে বিজয়ী করতে যে উৎসবে মেতে উঠেছেন, সেই শৃঙ্খলা পরিপন্থী তৎপরতা। যদিও বৈঠকে ইসির এই কর্মকর্তা ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে বলেন, ‘সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘন করছেন, সে বিষয়ে অভিযোগ দেন, ব্যবস্থা নেয়া হবে।’ এরই প্রেক্ষিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবরে গত ২ মে স্থানীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের বিরুদ্ধে একটি অভিযোগ দাখিল করেন গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল লতিফ প্রধান। ইসি সূত্রে জানা গেছে, এরই মধ্যে অভিযোগের বিষয়ে জেলা রিটার্নিং অফিসারকে (জেলা প্রশাসক) অবহিত করা হয়েছে।

দলীয় প্রতীক ছাড়া তিন ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ শুরু হচ্ছে ৮ মে বুধবার। আর দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ হবে ২১ মে মঙ্গলবার। এই দুই ধাপের ভোটেই ক্ষমতসীন আওয়ামী লীগের কেন্দ্রের নির্দেশনা উপেক্ষিত হয়ে নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। প্রথম এবং দ্বিতীয় ধাপের এই নির্বাচনকে সামনে রেখে দেশের বিভিন্ন জেলা-উপজেলার তৃণমূলে বিরাজ করছে ক্ষোভ ও অসন্তোষ।

আল্টিমেটাম, বিবৃতি, সাংগঠনিক বার্তা, টেলিফোনে অনুরোধ থেকে শুরু করে দলীয় কার্যালয়ে তলব পর্যন্ত করা হয়েছে। তারপরও উপজেলা নির্বাচন থেকে সরানো যায়নি মন্ত্রী ও এমপি’র স্বজনদের। বলা যায় সাংগঠনিক নির্দেশনা সরাসরি উপেক্ষা করেছেন তারা। তাছাড়া, কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই কাউকে বিজয়ী না করার সিদ্ধান্তও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। ৮ মে অনুষ্ঠেয় নির্বাচনের প্রথম ধাপে মন্ত্রী ও এমপিদের প্রায় ১৬ জন নিকটাত্মীয় বা পরিবারের সদস্য উপজেলা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তৃতীয় ধাপে অংশ নেয়ারও প্রস্তুতি নিচ্ছেন অনেক সংসদ সদস্যর স্বজনরা।

এর আগে গত ১৮ এপ্রিল দলীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যদের স্বজনদের নির্বাচনে অংশগ্রহণ করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছিলেন। তার দেয়া এই নির্দেশনা দলের শীর্ষ পর্যায়ের সকল নেতা-কর্মীর কাছে পৌঁছে দিয়েছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে দলের সভাপতি এবং কেন্দ্রের এই নির্দেশনা মানেননি মন্ত্রী এবং সংসদ সদস্যরা। প্রথম ও দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়সীমা অতিবাহিত হলেও মন্ত্রী-এমপিদের স্বজনরা কেউই তাদের জমা দেয়া মনোনয়ন প্রত্যাহার করেননি।

এ বিষয়ে জানতে চাইলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আমার বার্তাকে বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও দলীয় সিদ্ধান্ত যারা অমান্য করেছে তাদের বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। এখানেও কিন্তু দলের সিদ্ধান্ত নেয়ার বিষয় আছে। দল যার যার কর্মকাণ্ড বিচার করবে। চূড়ান্ত পর্যায় পর্যন্ত যারা প্রত্যাহার করবে না সময়মতো দল ব্যবস্থা নেবে।’

দপ্তর সূত্রে জানা যায়, দলের নেতাদের দাবির মুখে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক দেয়া হয়নি। মূল লক্ষ্য ছিল সবার অংশগ্রহণ নিশ্চিত করা এবং নির্বাচনটি প্রভাবমুক্ত রাখা। কিন্তু ভোট শুরুর পর দেখা যাচ্ছে মন্ত্রী ও সংসদ সদস্যরা নিজের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের ভোটে দাঁড় করিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। এটা পছন্দ করছেন না দলের প্রধান শেখ হাসিনা। তিনি কঠোরভাবে প্রভাবমুক্ত নির্বাচন নিশ্চিত করার নির্দেশনা দিয়েছিলেন।

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন আমার বার্তাকে বলেন, ‘বিষয়টি নিয়ে গত সপ্তাহে গণভবনে দলীয় কার্যনির্বাহী কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হলেও সেই বৈঠকে এটা উত্থাপিত হয়নি।’

গত ২৮ এপ্রিল ইসি রাশেদা সুলতানা গাইবান্ধা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে আলোচনা সভা করেন। এ সভায় সভাপতিত্ব করেন গাইবান্ধার জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল। এতে গাইবান্ধা সদর, ফুলছড়ি, পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা উপস্থিত ছিলেন।

সভায় গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল লতিফ প্রধান অভিযোগ করেন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ উপজেলা পরিষদ নির্বাচনে হস্তক্ষেপ করছেন। তিনি গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের পুরোনো ভবনের তিনটি কক্ষ সম্পূর্ণ বেআইনিভাবে দখল করে ব্যক্তিগত কার্যালয় হিসেবে ব্যবহার করছেন। এখান থেকে তিনি উপজেলার বিভিন্ন ইউনিয়নের দলীয় নেতা-কর্মীকে ফোন করে ডেকে এনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে ভোট চাইছেন।

আমার বার্তা/জেএইচ

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের জীবনধারাকে সহজ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন

ডোনাল্ড লুর ঢাকা সফর উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন

মার্কিন প্রশাসনের সঙ্গে ঢাকার দূরত্ব কমেছে না বেড়েছে ডোনাল্ড লুর সফরের পর থেকেই এই আলোচনা

তাদের চোখে পানি, মুখে হাসি

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া ২৩ নাবিক দেশে ফিরেছেন। গতকাল মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩৩ হাজার দখলদারের হাতে জিম্মি ২ কোটি মানুষের স্বাভাবিক জীবন

ডেঙ্গু নিয়ে তাপসের বক্তব্যকে মনগড়া বললেন সাঈদ খোকন

ছাগল দিয়ে হালচাষ হয় না: জামায়াত নিয়ে ভিন্নমত প্রসঙ্গে কর্নেল অলি

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি

এবার সামনে এলো আরেক করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য

তথ্যের দরকার হলে কেন্দ্রীয় ব্যাংকে একশবার যাবেন: ডেপুটি গভর্নর

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

১২ দিনের সফরে কানাডা-জাপান যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী

দেশে যুক্তরাষ্ট্রের নতুন ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রজেক্ট চালু

দেশের মানুষ বর্তমান সরকারের ওপর বিরক্ত: চুন্নু

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

বজ্রপাতে চার জেলায় ৮ জনের মৃত্যু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা

মেডিক্যাল ছাড়া সব ভিসায় ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী