ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্লাস্টিক দূষণের ফলে মারাত্নকভাবে পরিবেশ দূষিত হচ্ছে

কমল চৌধুরী
০৬ মে ২০২৪, ১২:০৫

প্লাস্টিক দূষণের ফলে আমাদের বাংলাদেশে দিনে দিনে মারাত্নকভাবে পরিবেশ দূষিত হচ্ছে । বাংলাদেশে প্লাস্টিক দূষণ একটি ক্রমবর্ধমান সমস্যা। প্লাষ্টিক দূষণের কারণে আমাদের তিনটি প্রধান শহর (যেমন ঢাকা, চট্টগ্রাম ও সিলেট) বিশেষ করে বড় ঝুঁকিতে রয়েছে।

গত কয়েক বছরে উৎপাদন ও ব্যবহার বৈচিত্রময় প্লাস্টিক পণ্যগুলি গৃহস্থালি থেকে শিল্প উদ্দেশ্যে প্রসারিত হয়েছে। তার মানে প্লাস্টিক বর্জ্যের পরিধিও বেড়েছে। যদিও বাংলাদেশ প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করার প্রথম দেশ, প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য কোনো সুনির্দিষ্ট আইন, বিধি বা নির্দেশিকা নেই। এছাড়াও প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহার করার জন্য সরবরাহ চেইনের যথাযথ ব্যবস্থাপনা ও পরিচালনা অনুপস্থিত। প্লাস্টিক বর্জ্যের অব্যবস্থাপনা বিপর্যয় ডেকে আনছে। ড্রেনেজ সিস্টেমের বাধার কারণে বন্যা দ্রুত গতিতে বেড়েছে, বাড়িঘর ধ্বংস করছে, ট্রেনে বিঘ্ন ঘটাচ্ছে, যান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে এবং বর্ষাকালে ভূমিধস ও অন্যান্য বিপর্যয় ঘটাচ্ছে। বন্যা ও জলাবদ্ধতার ঘটনার পর। বাংলাদেশে ১৯৮৮ এবং ১৯৯৮ সালে অনুমান করা হয়েছিল যে, শহরের ৮০% পর্যন্ত জলাবদ্ধতা পলিথিন দ্বারা ব্লকিং ড্রেনগুলির কারণে হয়েছিল। এছাড়াও বাংলাদেশ প্রতিদিন ৩০০০ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন করে। যদিও বর্জ্যের সামান্য অংশ সমুদ্রে জমা হয়। অবশিষ্ট বর্জ্য, সেই সাথে চীন, নেপাল ও ভারত থেকে আসা আভ্যন্তরীণ নদী, খাল ও অন্যান্য স্থানে জমা হয়ে জমিকে দূষিত করে এবং পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করে। পরিবেশ ও সামাজিক উন্নয়ন সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ৬.৫ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়, যেখানে দৈনিক ৩০০০ টন যোগ হচ্ছে। প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বাংলাদেশের জন্য একটি চ্যালেঞ্জ। কংক্রিটে প্লাস্টিক ব্যবহার করা উভয় উপায়ে আশীর্বাদ হতে পারে। প্রাথমিকভাবে এটি প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের জন্য একটি দুর্দান্ত সমাধান এবং দ্বিতীয়ত, এটি কংক্রিটের শক্তি বৃদ্ধিতে সহায়ক হতে পারে।

কংক্রিট দুর্বল এবং এর ভঙ্গুর চরিত্র রয়েছে। নির্মাণ সামগ্রীর বৈশিষ্ট্য উন্নত করতে ফাইবার ব্যবহারের ধারণাটি অনেক পুরনো। প্রাথমিক প্রয়োগের মধ্যে রয়েছে মাটির ইটগুলিতে খড়, প্লাস্টারকে শক্তিশালী করার জন্য ঘোড়ার চুল এবং মৃৎপাত্রকে শক্তিশালী করার জন্য অ্যাসবেস্টস। কংক্রিটে ক্রমাগত শক্তিবৃদ্ধির ব্যবহার (রিইনফোর্সড কংক্রিট) শক্তি এবং নমনীয়তা বাড়ায় তবে যত্নশীল স্থান নির্ধারণ এবং শ্রম দক্ষতা প্রয়োজন। বিকল্পভাবে, সমতল বা চাঙ্গা কংক্রিটে বিচ্ছিন্ন আকারে তন্তুগুলির প্রবর্তন একটি ভাল সমাধান দিতে পারে। ফাইবার রিইনফোর্সড কংক্রিটের আধুনিক বিকাশ (এফআরসি) ষাটের দশকের গোড়ার দিকে শুরু হয়েছিল। কংক্রিটে ফাইবার যোগ করলে এটি একটি সমজাতীয় এবং আইসোট্রপিক উপাদান হয়ে ওঠে। যখন কংক্রিট ফাটল, এলোমেলোভাবে ফাইবারগুলি কাজ করা শুরু করে, ফাটল গঠন এবং বংশবিস্তারকে আটকায় এবং এইভাবে শক্তি এবং ম্যাট্রিক্স বা উপাদান ব্যর্থতা উন্নত করে। তাই বর্তমান তদন্তে সিমেন্টের ওজন দ্বারা ০.৪% থেকে ০.৮% মাত্রায় পলিথিন ফাইবার (বর্জ্য প্লাস্টিক) যোগ করার প্রভাব অধ্যয়ন করার চেষ্টা করা হয়েছে। অধ্যয়ন করা বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে সংকোচনের শক্তি এবং নমনীয় শক্তি।

উদ্দেশ্য: (১) প্লাস্টিকের ফাইবার রিইনফোর্সড কংক্রিটের ভৌত বৈশিষ্ট্য নির্ধারণ করা। (২) কংক্রিটে ফাইবারের বিভিন্ন মিশ্রণের অনুপাতের তুলনামূলক মূল্যায়ন করা। (৩) গার্হস্থ্য প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা।

প্লাস্টিক বর্জ্য বিশ্বের জন্য একটি গুরুতর সমস্যা। বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের জন্য সমস্যাটি আরও বেশি। বাংলাদেশে ২০০২ সালে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করা হয়। ২০১০ সালে পাটের ব্যাগ ব্যবহার আইন পাস হয়। তবে সাম্প্রতিক বছরগুলোতে পলিথিন ও প্লাস্টিকের ব্যাগের ব্যবহার আবার বেড়েছে এবং প্লাস্টিকের বোতলের ব্যবহার বাড়ছে। জৈব বর্জ্য উৎপাদন বৃদ্ধির বৃদ্ধি ৫.২ শতাংশ যেখানে প্লাস্টিক বর্জ্যের বৃদ্ধি ৭.৫ শতাংশ। বর্জ্য প্লাস্টিকের ব্যবহার কংক্রিটের শক্তি বাড়ায় অন্যদিকে প্লাস্টিক সমস্যার একটি বাস্তব সমাধান হতে পারে। প্লাস্টিক সামগ্রিক হিসাবে কংক্রিটেও ব্যবহার করা যেতে পারে। এই বিষয়ে আরও গবেষণা করা উচিত। বর্জ্য প্লাস্টিকের চাঙ্গা কংক্রিটের প্রসার্য শক্তি এবং আগুন প্রতিরোধের পরীক্ষা করা উচিত।

আমার বার্তা/জেএইচ

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের জীবনধারাকে সহজ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন

ডোনাল্ড লুর ঢাকা সফর উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন

মার্কিন প্রশাসনের সঙ্গে ঢাকার দূরত্ব কমেছে না বেড়েছে ডোনাল্ড লুর সফরের পর থেকেই এই আলোচনা

তাদের চোখে পানি, মুখে হাসি

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া ২৩ নাবিক দেশে ফিরেছেন। গতকাল মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩৩ হাজার দখলদারের হাতে জিম্মি ২ কোটি মানুষের স্বাভাবিক জীবন

ডেঙ্গু নিয়ে তাপসের বক্তব্যকে মনগড়া বললেন সাঈদ খোকন

ছাগল দিয়ে হালচাষ হয় না: জামায়াত নিয়ে ভিন্নমত প্রসঙ্গে কর্নেল অলি

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি

এবার সামনে এলো আরেক করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য

তথ্যের দরকার হলে কেন্দ্রীয় ব্যাংকে একশবার যাবেন: ডেপুটি গভর্নর

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

১২ দিনের সফরে কানাডা-জাপান যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী

দেশে যুক্তরাষ্ট্রের নতুন ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রজেক্ট চালু

দেশের মানুষ বর্তমান সরকারের ওপর বিরক্ত: চুন্নু

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

বজ্রপাতে চার জেলায় ৮ জনের মৃত্যু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা

মেডিক্যাল ছাড়া সব ভিসায় ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী