ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকারি খরচে হজে যেতে কর্মকর্তা কর্মচারীদের তদবির মিছিল !

আসাদুজ্জামান তপন
০৭ মে ২০২৪, ১০:৫৬

হজ ব্যবস্থাপনা দলের সদস্য হিসেবে সরকারি খরচে সৌদি আরবে যেতে রীতিমতো ‘তদবির’ শুরু করেছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। অনেকটা যেন তদবিরের মিছিল ধরেছে প্রত্যাশীরা। কেউ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুপারিশের চিঠি নিয়ে আসছেন, কেউ কেউ ফোন করাচ্ছেন, কেউ কেউ নিজেরাই ধর্ম মন্ত্রণালয়ে গিয়ে ‘তদবির’ করছেন। এই তদবিরে বিরক্ত ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। মন্ত্রণালয়ের একাধিক সূত্র থেকে তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ ব্যবস্থাপনা দলের সদস্য হয়ে সৌদি আরবে যেতে আবেদন করেছেন চার হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী। এর মধ্যে রাষ্ট্র ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ ও সংস্থার কর্মকর্তা, প্রশাসন ও পুলিশের কর্মকর্তা, গোয়েন্দা কর্মকর্তা যেমন রয়েছেন, তেমনি রয়েছেন রাজনীতিবিদদের ব্যক্তিগত কর্মচারী ও সচিবদের গানম্যানও। আবেদনকারীদের মধ্যে এমন অনেকে রয়েছেন, যাদের সঙ্গে হজ ব্যবস্থাপনা কার্যক্রমের কোনো সম্পর্ক নেই। তবু তারা সরকারি খরচে সৌদি আরবে যেতে চেষ্টা করছেন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, হজ ব্যবস্থাপনা দলের সদস্যদের পেছনে সরকারের গড়ে ৫ লাখ টাকা ব্যয় হয়। তাদের কাজ হলো হজযাত্রীদের সেবা দেয়া। তবে অভিযোগ আছে, সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের অনেকে সরকারি খরচে সৌদি আরবে গিয়ে ঘুরে বেড়ান, কেনাকাটা করেন। কর্মচারীদের কাউকে কাউকে হজযাত্রীদের বদলে নিজ নিজ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের সেবা দিতে ব্যস্ত থাকতে হয়।

বিষয়টি নিয়ে গত মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার সাংবাদিকদের বলেন, হজের কাজের সঙ্গে যারা প্রাসঙ্গিক, যারা অভিজ্ঞ, এবার তাদের সৌদি আরবে পাঠানো হচ্ছে। যাদের সঙ্গে হজের কাজের কোনো সম্পর্ক নেই, তাদের পাঠানোর সুযোগ নেই।

তিনি আরও বলেন, কাউকে সৌদি আরবে পাঠালে তার পেছনে সরকারের খরচ হয় গড়ে ৫ লাখ টাকা। তাহলে কেন অপ্রয়োজনে তাকে নেয়া হবে? সরকারি হজ ব্যবস্থাপনা দলে লোকের সংখ্যা গতবারের তুলনায় এবার অর্ধেকে নেমে আসবে। যে কাজের জন্য তারা যাবেন, সে কাজই তাদের করতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে হজ ব্যবস্থাপনা দলে অন্তর্ভুক্ত হতে আগ্রহী কর্মকর্তাদের অনেকের নাম জানা গেছে। তাদের মধ্যে একজন হলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হকের (টুকু) ব্যক্তিগত কর্মকর্তা নুরুল আমিন।

নুরুলের জন্য শামসুল হক তার জাতীয় সংসদের প্যাডে একটি চিঠি দিয়েছেন। তিনি লিখেছেন, প্রতিবছর পবিত্র হজ সুষ্ঠুভাবে সম্পাদনে সরকারি দায়িত্ব পালনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন দলে দক্ষ কিছুসংখ্যক সরকারি কর্মকর্তাকে সৌদি আরবে পাঠানো হয়। সে লক্ষ্যে কারিগরি দলে নুরুলকে অন্তর্ভুক্ত করার অনুরোধ করেন তিনি।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মো. শরিফুল ইসলামও হজ ব্যবস্থাপনা দলের সদস্য হয়ে সৌদি আরবে যেতে চান। এ জন্য তিনি প্রশাসনিক বা সহায়তাকারী দলে তাকে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেছেন। তিনি আমার বার্তাকে বলেন, অনেকে সরকারি খরচে হজ ব্যবস্থাপনা দলের সদস্য হয়ে সৌদি আরবে যান। সে জন্য তিনিও এবার আবেদন করেছেন। নিজের প্রাসঙ্গিকতা না থাকার পরও কেন আবেদন করেছেন, জানতে চাইলে তিনি বলেন, ‘হজযাত্রীদের সেবা করা পুণ্যের কাজ। এই পুণ্যের কাজে অংশীদার হওয়ার ইচ্ছা ছিল।’

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবার হজ ব্যবস্থাপনা দলের সদস্য হিসেবে তিন শ্রেণিতে ৩০০ জনকে সৌদি আরবে পাঠানো হবে। এর মধ্যে প্রশাসনিক দলে ৫৫ জন, প্রশাসনিক সহায়তাকারী দলে ৭৫ জন, চিকিৎসকসহ কারিগরি দলে ১৭০ জন থাকবেন। তাদের নামে সরকারি আদেশ (জিও) জারি করেছে মন্ত্রণালয়। গত বছর অবশ্য এই তিন শ্রেণিতে প্রায় ৬০০ জন সৌদি আরবে গিয়েছিলেন। এবার এই সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। তারপরও অনেকে শেষ মুহূর্ত পর্যন্ত তদবির করছেন, যাতে নিজের নাম তালিকায় ঢোকে। গত শনিবার সচিবালয়ে এক বৈঠকে বিষয়টি নিয়ে বিরক্তি প্রকাশ করেন ধর্মসচিব। সূত্র জানায়, বৈঠকে সচিব বলেন, নাম ঢোকাতে এখনো অনেকে তাকে ফোন দিচ্ছেন। তাঁর কাছে এক হাজারের বেশি ফোন এসেছে। এত ফোন এলে স্বাভাবিক কাজ করবেন কীভাবে।

হজ ব্যবস্থাপনা দলের চূড়ান্ত তালিকায় রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, বিভিন্ন মন্ত্রণালয়, সংসদ সচিবালয়, বিভিন্ন কমিশন, পুলিশ, গোয়েন্দা সংস্থা, পাসপোর্ট অধিদপ্তর, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) বিভিন্ন সংস্থার কর্মকর্তা ও কর্মচারীরা রয়েছেন।

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গতকাল সাংবাদিকদের বলেন, হজ ব্যবস্থাপনা দলের সদস্য হয়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা যারা যান, তাদের অনেকেই নিজের দায়িত্ব পালন করেন না। হজযাত্রীদের সেবা দেয়া হয় মূলত কর্মচারীদের মাধ্যমে।

তিনি আরও বলেন, রাষ্ট্র ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ, মন্ত্রণালয় ও সংস্থা থেকে কর্মকর্তারা প্রতিবছরই হজ ব্যবস্থাপনা দলের সদস্য হন। এটা মূলত একটি অলিখিত কোটাব্যবস্থায় পরিণত হয়েছে।

হজ ব্যবস্থাপনা দলের সদস্যদের কাজ কী, তা বলা হয়েছে সরকারি আদেশে। চিকিৎসক দলের দায়িত্ব চিকিৎসা দেয়া। অন্যদের দায়িত্ব হজযাত্রীদের সেবা দেয়া।

হজ প্রশাসনিক দলের একটি আদেশে বলা হয়, সদস্যদের দায়িত্ব হলো হজযাত্রীদের সার্বক্ষণিক সেবা নিশ্চিত করা। তারা নির্ধারিত পোশাক পরবেন এবং যেকোনো সময় দায়িত্ব পালনে বাধ্য থাকবেন। সরকারি বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হজযাত্রীদের সেবা দিতে হবে। এবার সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী হজযাত্রীদের সহায়তা দিতে যারা সে দেশে যাবেন, তারা হজ করতে পারবেন না।

গত বছর হজে গিয়ে কাজ ছাড়া অহেতুক ঘোরাঘুরি করায় কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস । পাশাপাশি রাষ্ট্রীয় খরচে বিপুলসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর সৌদি যাওয়ার ‘মহোৎসব’ নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ও বিরক্ত হয়েছিল। এতে করেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ডিসেম্বরে ধর্মসচিব বরাবর একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে শুধু ধর্ম মন্ত্রণালয় থেকে নিজস্ব জনবলকে হজ ব্যবস্থাপনার কাজে পাঠানো এবং হজ ব্যবস্থাপনায় অভিজ্ঞদের সৌদি আরবে পাঠানোর নির্দেশ দেয়া হয়।

গত বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়া সরকারের অবসরপ্রাপ্ত একজন কর্মকর্তা আমার বার্তাকে বলেন, হজযাত্রীদের সেবা দিতে কর্মকর্তাদের দেখা পাওয়া কঠিন। উচ্চপর্যায়ের কর্মকর্তারা সাধারণ হজযাত্রীদের সেবা করবেন, এটা তো আশা করাও যায় না। বরং তাদের সেবা দিতে ব্যস্ত থাকতে হয় অন্য কর্মচারীদের।

আমার বার্তা/জেএইচ

পুলিশ-ওয়ার্ড মাস্টারের নিয়ন্ত্রণে সক্রিয় চাঁদাবাজ চক্র

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চারপাশের দেয়াল, ফুটপাত আর রাস্তা ঘিরে অবৈধভাবে গড়ে উঠেছে ছয় শতাধিক

বদলির দুই মাসেও নতুন কর্মস্থলে যাননি প্রকৌশলী মনিরুজ্জামান

অনিয়ম-দুর্নীতির অভিযোগে বদলি হওয়ার দুই মাসেও নতুন কর্মস্থলে যাননি গৃহায়ণ ও গণপূর্ত অধিদপ্তরে উপসহকারী প্রকৌশলী

উন্নয়নকাজের খোঁড়াখুঁড়িতে ভোগান্তি নগরবাসীর

রাজধানীর কোথাও ড্রেনেজ ব্যবস্থা ঠিক করতে সিটি করপোরেশন সড়ক খোঁড়াখুঁড়ি করছে। কোথাও আবার স্যুয়ারেজ লাইন

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারত-চীনের অংশগ্রহণ বাড়লে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা গণবিরোধী সিদ্ধান্ত

নোয়াখালীতে ৩০ মণ ইলিশ নিয়ে ফিরল এক ট্রলার

মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, ৩ বাস ভাঙচুর

জুজুৎসুর সম্পাদক নিউটনের ৫ দিনের রিমান্ড চায় পুলিশ

ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের নিবন্ধন চলছে

কেন্দ্রীয় শহীদ মিনারে ‌‌আসাম ভাষা দিবস পালিত

যশোর-নড়াইল মহাসড়কে গাছ না কাটার ওপর স্থিতাবস্থা

কিরগিজস্তানে কোনো বাংলাদেশির হতাহতের খবর মেলেনি

ব্যাংকে সাংবাদিক নয়, তাহলে কী মাফিয়ারা ঢুকবে, প্রশ্ন রিজভীর

কিরগিজস্তান থেকে চার্টার্ড ফ্লাইটে দেশে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএ'র ৩ সদস্য নিহত

এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি, আরও ফেরার অপেক্ষায়

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: সেতুমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় শিক্ষকসহ নিহত ৪

রোহিঙ্গা ক্যাম্পে আরসার ৪ সদস্য অস্ত্রসহ গ্রেপ্তার

পাকিস্তানে ব্রেক ফেল করে গাড়ি খাদে, নিহত ১৪

মেসির ফেরার ম্যাচে ইন্টার মায়ামির জয়