শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ঐতিহ্যবাহী স্থাপনা পূর্ণ সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নেয়া হবে- মেয়র তাপস
নগর প্রতিবেদক, চকবাজারঃ
১৪ সেপ্টেম্বর, ২০২২ ২০:২৯:৫৯
প্রিন্টঅ-অ+

ঐতিহ্যবাহী স্থাপনা বড় কাটরা, ছোট কাটরার পূর্ণ সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার (১৪ সেপ্টেম্বর)  দুপুরে ঐতিহ্যবাহী স্থাপনা বড় কাটরা ও ছোট কাটারা এলাকা পরিদর্শন শেষে এ কথা জানান তিনি।


এ সময় মেয়র বলেন, পত্রিকায় দেখলাম বড় কাটরার একটি অংশ এক ব্যক্তি ভেঙে ফেলছে। সেটা দেখে আমি অত্যন্ত মর্মাহত হয়েছি। আমি সঙ্গে সঙ্গেই নির্দেশনা দিয়েছি যেন আর কোনো অংশ ভাঙা না হয়। স্থাপনাটি যেন সিলগালা করে দেওয়া হয়। এরপর আমরা প্রত্নতত্ত্ব অধিদফতর ও জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছি। ঐতিহ্যবাহী স্থাপনা হওয়া স্বত্বেও কিভাবে এটা ভাঙ্গা হয়েছে তা খতিয়ে দেখার ঘোষণা দিয়ে তিনি বলেন, "আমাদের ঐতিহ্যের ঢাকার মূল স্থাপনার একটি বড় অংশ -- বড় কাটারা ও ছোট কাটারা। বিভিন্ন গোষ্ঠী-স্বার্থান্বেষী মহল বিভিন্নভাবে এটা দখল করেছে, ভেঙে ফেলেছে, নষ্ট করেছে। আমরা আর (এটা) নষ্ট করতে দিব না। পুরোটা নিয়েই আমরা এটা পূর্ণ সংস্কার, সংরক্ষণের কার্যক্রম আমরা হাতে নেব। এটা মোগল সাম্রাজ্যের সময়ে মীর আবদুল কাশেম এবং শায়েস্তা খান এটা নির্মাণ করেছেন। পরবর্তীতে এটা সরকারের হাতেই ন্যস্ত হওয়ার কথা। এ সময় উপস্থিত ছিলেন। ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী বোরহান উদ্দিন ও খায়রুল বাকের, প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম, সংশ্লিষ্ট ওয়ার্ডসমূহের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ।

আরো পড়ুন