শিরোনাম :

  • ৩০ হাজার ৩৫৪ জন হাজি দেশে ফিরেছেন মক্কায় আরও এক বাংলাদেশি হাজির মুত্যু এবার হজ করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ মুসল্লি মোজাফফর আহমদের প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী ইশান্তের তোপে দিশেহারা ক্যারিবীয়রা
এডিস মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ
নিজস্ব প্রতিবেদক :
১৫ জুলাই, ২০১৯ ১০:০০:১৭
প্রিন্টঅ-অ+


রাজধানীতে এডিস মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ২২ জুলাইয়ের মধ্যে দুই সিটি করপোরেশনসহ বিবাদীদের জানাতে বলা হয়েছে।

গতকাল রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এই আদেশ দেন।

রুলে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এর জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ম্যালেরিয়ার মতো ডেঙ্গুর ভাইরাসও মানুষের দেহে সংক্রামিত হয় মশার কামড়ে। কিন্তু এক্ষেত্রে মশাটি হলো এডিস জাতের মশা। এ মশাগুলো ডেঙ্গু রোগাক্রান্ত লোককে কামড়িয়ে প্রথমে নিজেরা রোগগ্রস্থ হয়। পরে সুস্থ ব্যক্তিদের কামড়ে তাদের রোগগ্রস্ত করে।



আমার বার্তা/১৫ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন