শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
অ্যাডভোকেটশীপ লিখিত পরীক্ষা ২০ আগস্ট
আদালত প্রতিবেদক
২৮ জুন, ২০২২ ২০:৩৪:১৭
প্রিন্টঅ-অ+

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত ‘আইনজীবী প্রণোদনা তহবিল’ -এর চেক হস্তান্তর ও বার কাউন্সিলের নবনির্বাচিত সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে আজ মঙ্গলবার (২৮ জুন) তিনি এ কথা বলেন। নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকে অ্যাডভোকেটশীপ পরীক্ষা নিয়মিত করার জন্য চেষ্টা করেছি। ইতোমধ্যে আইনজীবী তালিকাভুক্তির একটি প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন করতে সক্ষম হয়েছে বার কাউন্সিল। এতে প্রায় ৫-৬ হাজার আইনজীবীকে সনদ প্রদান করা হয়েছে।


অ্যাটর্নি জেনারেল বলেন, এরই মধ্যে আমরা আরো একটি এমসিকিউ পরীক্ষা নিলাম। যারা উত্তীর্ণ হয়েছেন তাদের লিখিত পরীক্ষা আমরা মোটামুটি ঠিক করে রেখেছি ২০ আগস্ট আরম্ভ করব।


এ এম আমিন উদ্দিন বলেন, বর্তমানে হাইকোর্ট পারমিশনের ভাইবা পরীক্ষা চলমান রয়েছে। ঈদের আগেই এ পরীক্ষা সম্পন্ন করা হবে। তবে এনরোলমেন্ট কমিটির মাননীয় চেয়ারম্যান হজ্ব পালনের জন্য দেশের বাহিরে থাকবেন বলে ফলাফল ঘোষণায় হয়তো ১০-১২ দিন দেরি হবে।


চলতি বছরের ডিসেম্বরে পুনরায় দুটো পরীক্ষার ব্যবস্থা করা হবে জানিয়ে তিনি আরো বলেন, আমরা চেষ্টা করছি সনদ পরীক্ষার যে জট তৈরি হয়েছে সেটা কমিয়ে আনতে। নিয়মিত পরীক্ষা নেওয়া হবে। যেন প্রতিবছর আইন শিক্ষার্থীরা পাশ করার সাথে সাথেই সনদ পরীক্ষায় অংশগ্রহণ করে আইনজীবী হতে পারেন।


নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শামীম ওসমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সরোয়ার।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ মুন্সী মো. মশিয়ার রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার সায়েদুল আলম, বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন প্রমুখ।


অনুষ্ঠানে বার কাউন্সিলের বর্তমান ও সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধিত অতিথিরা হলেন- সৈয়দ রেজাউর রহমান, কাজী নজিবুল্লাহ হিরু, মোখলেসুর রহমান বাদল, রবিউল আলম বুদু, সাঈদ আহমেদ রাজা ও আব্দুল বাতেন।

আরো পড়ুন