শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
ছারপোকা কিভাবে ছড়ায়?
আমার বার্তা ডেস্ক :
০৪ এপ্রিল, ২০১৯ ১০:৪২:১১
প্রিন্টঅ-অ+


ছারপোকা একটি কমন সমস্যা। বিছানা, সোফাসহ বিভিন্ন আসবাবপত্রে ছারপোকার উপদ্রপ দেখা যায়। কিন্তু কী কারণে ছারপোকা হয়?

অনেকেই হয়তো মনে করেন ছারপোকা শুধু ময়লা বিছানায় হয়। বিষয়টি আসলে তা নয়। যে কোনো বিছানাতেই ছারপোকা হতে পারে। মানুষ নিয়মিত ঘুমায় কিংবা বসে এমন যে কোনো বিছানা বা আসনে ছারপোকা থাকতে পারে, কারণ তার বাঁচার জন্য রক্ত হলেই চলে। তাই মানুষ যেখানে আছে, সেখানেই ছারপোকা পাওয়া সম্ভব।

ছারপোকা উড়তে বা লাফাতে পারে না। তাই মানুষের শরীর বা কাপড়ে করেই তাকে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হয়। তারা বুঝতে পারে কখন মানুষ ঘুমিয়েছে, ঘুমন্ত মানুষের শরীর থেকেই রক্ত শুষে নেয় ছারপোকা।

অনেকে ভাবতে পারেন, উকুনের মতো ছারপোকাও মানুষের শরীরে বাস করে কি না। না, আসলে তারা শুধু এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার জন্য মানুষের শরীরে, পোশাকে, ব্যাগে বা কাপড়ে আটকে থাকে।

এমনকি তারা এক দেশ থেকে আরেক দেশেও চলে যেতে পারে এভাবে! শহরে বা গ্রামে যে কোনো জায়গায় ছারপোকা হতে পারে, তবে শহরে ঘনবসতি বেশ হওয়ার কারণে ছারপোকা ছড়ায় বেশি। এ ছাড়া ছারপোকা হেঁটেও বেশ কিছুদূর যেতে পারে, এবং রক্ত না খেয়েও বাঁচতে পারে ৬ মাস থেকে এক বছর, তাই ছারপোকা দূর করা বেশ কঠিন।

শুধু বিছানাতেই যে ছারপোকা থাকে, এমনটা নয়। মানুষ বেশ কিছুটা সময় বসে বা শুয়ে থাকে এমন জায়গায় ছারপোকা হতে পারে। তা হতে পারে সোফা, চেয়ার, বিছানা, গাড়ির সিট ইত্যাদি। পুরানো বিছানা বা সোফায় ছারপোকা থাকার ঝুঁকি বেশি, তাই এসব জিনিস সেকেন্ডহ্যান্ড কেনার সময় সাবধান থাকুন।



আমার বার্তা/০৪ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন