শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত মঙ্গলবার
গাজীপুর প্রতিনিধি :
১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:৩৩:০১
প্রিন্টঅ-অ+


দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মেয়াদ একদিন বাড়ানো হয়েছে। এই পর্বের আখেরি মোনাজাত সোমবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে মঙ্গলবার সকাল ১০টায় করা হয়েছে।

এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির সাংবাদিকদের জানিয়েছেন, এ বছর ৫৪তম বিশ্ব ইজতেমা ১৫-১৮ ফেব্রুয়ারি এক পর্বে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তা দুটি অংশে বিভক্ত ছিল এবং ব্যবস্থাপনা দুটি গ্রুপ করবেন বলে সিদ্ধান্ত হয়। প্রথম অংশ ইতোমধ্যে ১৬ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় অংশে মুসল্লিদের ময়দানে প্রবেশের সময় ছিল ১৭ ফেব্রুয়ারি সকাল বেলা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণে তারা কম সময় পেয়েছে। এসব বিবেচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় ইজতেমার মুরব্বিদের সাথে আলোচনা করে যেটুকু সময় প্রস্তুতিতে ঘাটতি ছিল, সেটুকু বর্ধিত করে দিয়েছেন। অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকাল ১০টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় অংশের সমাপ্তি হবে। একই সাথে চলতি বছরের বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে।

এদিকে, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় অংশের সা’দ অনুসারীদের ইজতেমার দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়েছে। তাবলিগ জামাতের মুরব্বি দিল্লির মাওলানা মুরসালিন সোমবার ফজরের নামাজের পর থেকে বয়ান করছেন। বাংলাদেশের মাওলানা শেখ আব্দুল্লা মনসুরী এ বয়ান বাংলায় তরজমা করছেন বলে জানিয়েছেন সাদ অনুসারী মুরব্বি মো. আনিছুজ্জামান।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্য দিয়ে রোববার সকালে সা’দ অনুসারীদের বিশ্ব ইজতেমার কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যে ইজতেমা ময়দানে কয়েক লাখ মুসল্লি অবস্থান নিয়েছেন। ইজতেমার শীর্ষ মুরব্বিরা বয়ান করছেন। তাৎক্ষণিকভারে ওই বয়ান ইজতেমায় সমবেত বিভিন্ন ভাষাভাষীর মুসল্লির জন্য অনুবাদ করা হচ্ছে। মুসল্লিদের নির্ধারিত খিত্তায় বসে বয়ান শুনতে দেখা গেছে। সোমবার ভোরে হালকা শীত ও কুয়াশা থাকলেও সকাল থেকে ইজতেমা ময়দান এলাকায় রৌদ্রাজ্জ্বল আবহাওয়া রয়েছে।

জানা গেছে, বিশ্ব ইজতেমা এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে পোশাকে-সাদা পোশাকে প্রায় ১০ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ময়দান ও আশপাশ এলাকায় মোতায়েন রয়েছে।

এক মুসল্লির মৃত্যু : রোববার দিবাগত রাতে বার্ধক্যজনিত কারণে বগুড়ার ধুপচাচিয়া থানার দেবখণ্ড গ্রামের লেবু খানের ছেলে ইসমাইল হোসেন মাস্টার মৃত্যুবরণ করেছেন। সোমবার ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ, গত ১৫ ফেব্রুয়ারি থেকে টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হচ্ছে তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমা। গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়েরের অনুসারীগণ। ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় তাদের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত। পরে রোববার থেকে শুরু হয়েছে সা’দ অনুসারীদের ইজতেমার কার্যক্রম।



আমার বার্তা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/জহির

 


আরো পড়ুন