শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সাইফুল্লাহ ইবনে ইব্রাহিম
দৃষ্টিনন্দন মাদরাসা কাসিমিয়্যাহ ও জামে মসজিদ
০৩ মার্চ, ২০২২ ২১:৩৫:০০
প্রিন্টঅ-অ+

মাদরাসা কাসিমিয়্যাহ ময়মনসিংহ একটি আদর্শ দ্বীনি বিদ্যাপীঠ। ময়মনসিংহ মহানগরীর পুরাতন ব্রহ্মপুত্রের তীরে এটি অবস্থিত।  নদি তীরবর্তী এলাকাগুলো সাধারণত ঘন বসতিস্থল হয়। তবে এ মাদরাসাটির সামনের দিকে দক্ষিণে এখনো বিস্তৃত সবুজের খোলা মাঠ। পেছনে (উত্তরে) কিছু বাড়িঘর। পশ্চিমের মেইন রোড থেকে সোজা একটি গলিপথ জনবসতি ভেদ করে এসে মাদরাসার সামনে দিয়ে  নদির দিকে গিয়েছে। মাদরাসার পূবেও আর কোনো বাড়িঘর নেই। নদিতীর পর্যন্ত সবুজ ফসলের ক্ষেত আর অনাবাদি বিস্তৃত খোলা মাঠ। শহরের জনকোলাহলমুক্ত নিরিবিলি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই মাদরাসাটির পাশেই অধুনা একটি মসজিদ নির্মিত হয়েছে। 


 


আধুনিক কারুকার্যে শোভিত মসজিদটিও দেখতে অনিন্দ্য সুন্দর! মাদরাসা-প্রাঙ্গণ ও রাস্তার পাশে সারি বেঁধে রোপণ করা হয়েছে মেহগনি ও জামগাছের চারা। শীতকালে রকমারি ফুলের চারা রোপণ করে এর সৌন্দর্যকে আরও বহুগুণে বৃদ্ধি করে তোলা হয়। মাদরাসাটিতে বর্তমানে প্রায় দুশো শিক্ষার্থী পড়াশোনা করছেন ও পনেরো জন শিক্ষক এতে যতœসহকারে নিয়মিত পাঠদান করছেন। অধ্যক্ষ মুহতারাম মুফতি ইনামুল হাসানের স্বপ্নÑঅদূর ভবিষ্যতে মাদরাসাটিকে শিক্ষার্থীদের ইলম, আদব-আখলাক ও মাদরাসার অন্যান্য মান বিবেচনায় দেশের এক শীর্ষ স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই মাদরাসাটিতে এখনও পর্যন্ত অত্যন্ত সুশৃঙ্খলভাবে নিয়মিত শিক্ষা-কার্যক্রম চলছে। 


 


বর্তমানে মাদরাসাটিতে নুরানি, নাজেরা, হিফজ ও বিশেষ জামাত থেকে থেকে জালালাইন জামাত পর্যন্ত মোট দশটি শ্রেণিতে পাঠদান হচ্ছে। ইতোমধ্যে জাতীয় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া ও বৃহত্তর ময়মনসিংহের আঞ্চলিক শিক্ষাবোর্ড ইত্তেফাকুল মাদারিসিল কাওমিয়্যাহর কেন্দ্রীয় পরীক্ষায় মেধাস্থান প্রাপ্তিসহ নানাভাবে এই অঞ্চলে সুখ্যাতি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। ময়মনসিংহ শহর হয়ে কেউ মাদরাসাটিতে আসতে চাইলে পাটগুদাম ব্রীজের মোড় থেকে অটোরিকশায় করে সরাসরি কৃষি বিশ্ববিদ্যালয় শেষ মোড় আসতে হবে। এখান থেকে একটু সামনে হেঁটে যে কাউকে জিজ্ঞেস করলেই দেখিয়ে দিবে। পাঁচ মিনিট হেঁটেই মাদরাসায় পৌঁছে যাওয়া যাবে।


 

আরো পড়ুন