শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
আর্ট গ্যালারির অর্ধেক ছবিই নকল!
২৯ এপ্রিল, ২০১৮ ১১:৩৩:০৫
প্রিন্টঅ-অ+


ফ্রান্সের আর্ট গ্যালারি মানেই বহু মানুষের আগ্রহের বিষয়। টিকিট কেটে মূল্যবান সব ছবি দেখতে ভিড় জমায় বহু মানুষ। এ ধরনেরই একটি গ্যালারি দক্ষিণ ফ্রান্সের টেরাস মিউজিয়ামের ‘এটিয়েন টেরাস’। সম্প্রতি এ আর্ট গ্যালারি কর্তৃপক্ষ তাদের পেইন্টিংগুলো পরীক্ষা করে জানতে পেরেছে এর অর্ধেক ছবিই আসল নয়।

ফ্রান্সের রাষ্ট্রীয় আর্ট গ্যালারিটি কাটালান শিল্পী এটিয়েন টেরাসের উদ্দেশ্যে উৎসর্গকৃত। গত প্রায় ২০ বছর ধরেই গ্যালারি কর্তৃপক্ষ এ শিল্পীর ছবি কিনছে। এ কাজে তারা ইতোমধ্যেই এক লাখ ৬০ হাজার ইউরো ব্যয় করেছে। তারা এ বিপুল অর্থ দিয়ে যেসব সামগ্রী কিনেছে তার মধ্যে রয়েছে পেইন্টিং, ড্রইং ও জলরঙের ছবি।

কয়েক মাস আগে এরিখ ফোরকাদা নামে একজন ইতিহাসবিদ প্রথম ছবির সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। একটি ছবিতে ফুটিয়ে তোলা ভবন ছিল, যা ১৯২২ সালে শিল্পীর মৃত্যুর পরে তৈরি। এ অবস্থায় ছবিতে এটি কিভাবে এল তা নিয়েই তিনি প্রশ্ন তোলেন। এরপর বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু হয়।

পরবর্তীতে একটি তদন্ত কমিটি গঠিত হয়। কমিটি সবগুলো ছবি পর্যবেক্ষণ করে জানায়, এটিয়েন টেরাসের ছবি হিসেবে জাদুঘরে সংরক্ষিত ১৪০টির মধ্যে ৮২টি ছবিই তার নয়। জাদুঘরে অসংখ্য দর্শক এসে এসব ভুয়া ছবি দেখে সময় নষ্ট করেছে।

এরপর বিষয়টির গুরুত্ব বিবেচনায় তদন্ত শুরু করেছে পুলিশও। কিভাবে এতগুলো ভুয়া ছবি জাদুঘরে প্রবেশ করল তা নিয়ে অনুসন্ধান শুরু করেছে তারা।



আমার বার্তা/২৯ এপ্রিল ২০১৮/জাকিয়া


আরো পড়ুন