শিরোনাম :

  • জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন আজ নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন শচিন লারা মুরালিরা বিমানের সিবিএ নির্বাচন আজ ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং
মঙ্গলে ভূগর্ভস্থ পানির সন্ধান, মিলতে পারে প্রাণের চিহ্ন!
আমার বার্তা ডেস্ক :
২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৪৭:০৪
প্রিন্টঅ-অ+


আবারও একটি বিষ্ময়কর খবর প্রকাশ করল মার্কিন গবেষণা সংস্থা নাসা। শেষ পর্যন্ত মঙ্গলগ্রহে মিলল ভূগর্ভস্থ পানির সন্ধান। গত শনিবার একটি চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করে একথা জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

জানা গেছে, লাল গ্রহের ভূপৃষ্ঠ থেকে মোটামুটি ৬২ মাইল নিচে একটি বিদ্যুৎ পরিবাহী স্তরের সন্ধান পাওয়া গেছে। নাসার বিজ্ঞানীদের দাবি, ওই স্তরের নিচেই রয়েছে ভূগর্ভস্থ পানির আধার। ঠিক যেভাবে পৃথিবীর ভূগর্ভস্থ পানি রয়েছে। মঙ্গলে যদি সত্যি সত্যিই পানিথাকে, তাহলে সেখানে প্রাণের চিহ্ন থাকাও অসম্ভব নয়, মনে করছেন নাসার বিজ্ঞানীরা।

গত বছর নভেম্বর মাসে মঙ্গলের উদ্দেশ্যে একটি মহাকাশ যান পাঠিয়েছিল নাসা। সেই মহাকাশযানের ইনসাইট ল্যান্ডার মঙ্গল গ্রহে অবতরণ করার পর থেকেই নানাবিধ গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়ে চলেছে নাসাকে। নাসার ইনসাইট ল্যান্ডার থেকেই পাওয়া গেছে মঙ্গলগ্রহের ভূগর্ভস্থ বিদ্যুৎ পরিবাহী স্তরের খবর।

বিজ্ঞানী জানি বেডবগ জানাচ্ছেন, ‘‌পৃথিবীর ভূগর্ভস্থ পানির আধার যেমন মাটি ও পাথরের বলয় দ্বারা ঘেরা থাকে, ঠিক তেমনই মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠ থেকে ৬২ মাইল দূরে ২.‌৫ মাইল পুরু ওই স্তরটি অবস্থান করছে। অর্থাৎ ওই স্তরটির নিচে ভূগর্ভস্থ পানি থাকলেও থাকতে পারে। যদিও খুবই প্রাথমিক পর্যায়ের পরীক্ষা নিরীক্ষার পর জানানো হচ্ছে একথা। এখনও বেশ কয়েকটি বিষয় পরীক্ষা করে তবে একটি সিদ্ধান্তে আসা যাবে।’‌     ‌ ‌‌



আমার বার্তা/২৫ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন