শিরোনাম :

  • প্রধানমন্ত্রী ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিলেন রাজধানীতে আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে ম্যাক্রোঁকে ডিম নিক্ষেপ? আগাম ভোট দিলেন বাইডেন
ইনস্টাগ্রাম হাজির হলো নতুন ধামাকা ফিচার নিয়ে
আমার বার্তা ডেস্ক:
১৫ অক্টোবর, ২০২০ ১১:১৯:৫৭
প্রিন্টঅ-অ+


বর্তমানে চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক খারাপ থাকায় ভারতে টিকটক নিষিদ্ধ। টিকটক ব্যবহার করতে না পারার অনেকে হতাশায় আত্মহত্যা করেছেন বলেও  ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

এবার টিকটক এর বাজার ধরতে বেশ কিছু নতুন ফিচার নিয়ে এলো ইনস্টাগ্রাম। রিল ক্লিপের ইনস্টাগ্রামে এবার শেয়ার করা যাবে অডিও। একদম ব্র্যান্ড নিউ সেকশন 'ফর ইউ' আর ট্রেন্ডিং-এ অডিও ফাইল অ্যাটাচ করা যাবে। সেভ আইকন সিলেক্ট করলেই সেভ হয়ে যাবে অডিও ফাইল।

তবে ব্যাপারটাকে শুধু প্রতিযোগিতার বাজারে টিকে থাকা এবং প্রতিদ্বন্দ্বীর বাজার ফেলে দেওয়া হিসেবে দেখলে ভুল হবে! সপ্তাহ খানেক আগেই দশ বছর পূর্ণ করল ইনস্টাগ্রাম। যখনই কোন জনপ্রিয় অ্যাপ এ রকম বর্ষপূর্তি উদযাপনে মাতে, তখনই নতুন কিছু ফিচার নিয়ে আসে ইউজারদের জন্য। এবারেও ঠিক সেটাই ঘটেছে বলে দাবি করছেন প্রযুক্তিবিদরা।

তথ্য অনুযায়ী, ২০১০ সালের ৬ অক্টোবর দুই মার্কিন ভদ্রলোক কেভিন সিসটর্ম এবং মাইক ক্রিগার তৈরি করেন এক অভিনব সোশ্যাল মিডিয়া। কী হয় এতে? এই সামাজিক মাধ্যমের বিশেষ আকর্ষণ হলও ছবি। নানা রকম ফিল্টার ব্যবহার করে ছবির ভোল পাল্টে দেওয়ার ক্ষমতা রাখে এই সোশ্যাল মিডিয়া।

পথ চলা শুরু হওয়ার প্রায় সাথে সাথেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছায় ইনস্টাগ্রাম। দুই বছরের মধ্যে ইনস্টাগ্রামকে কিনে নেয় ফেসবুক। ততদিনের মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ফটো-মিডিয়া হয়ে উঠেছিলো ইনস্টাগ্রাম। অনেকগুলো তারকারও জন্ম দিয়েছে এই সোশ্যাল মিডিয়া। একেক জনের ইনস্টাগ্রাম ফলোয়ারের সংখ্যা পৌঁছেছে কয়েক কোটিতে।

তবে শুধু যে নিজেদের ছবি পোস্ট করাই এই সোশ্যাল মিডিয়ার একমাত্র লক্ষ্য, তা কিন্তু নয়। কত রকম বিজ্ঞাপনের বাজারও ধরেছে এই সোশ্যাল মিডিয়া। ঠিক যেমনটা ধরেছে তার বর্তমান মালিক ফেসবুক। বেশ কিছু বিলাসবহুল ব্র্যান্ড, বিশেষ করে ফ্যাশন ব্র্যান্ড, এখানে বিজ্ঞাপন দেয় তারকাদের ছবির মাধ্যমে। এই তালিকায় রয়েছে নানা ই-কমার্স সংস্থাও।



আমার বার্তা/১৫ অক্টোবর ২০২০/সাবাব


আরো পড়ুন