ই-পেপার সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জিয়া পরিবার মুক্ত হচ্ছে বিএনপি?

ফখরুল ভারপ্রাপ্ত চেয়ারম্যান, মঈন খান মহাসচিব
রতন বালো
৩০ মার্চ ২০২৪, ১৪:২৭
আপডেট  : ৩০ মার্চ ২০২৪, ১৫:০৮

  • বিএনপিতে এত বড় পরিবর্তন কোনো সম্মেলন ছাড়া করা উচিত হবে না- দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে
  • তবে কবে, কখন, কীভাবে এ পরিবর্তন হবে সে সম্পর্কে কেউ কোনো সুনির্দিষ্ট ধারণা দিতে পারেনি

দেশের রাজনীতিতে বিএনপির প্রভাব নিয়ে চলমান তর্ক-বিতর্ক জিয়া পরিবার নিয়েই আবর্তিত। বিশেষ করে মা-বেটার মতানৈক্য বর্তমান সময়ে বিএনপির রাজনীতিকে অনেকটাই অনিশ্চিত করে তুলেছে। বর্তমান নেতৃত্ব নিয়ে রয়েছে নানা ধরনের অসহিষ্ণুতা। দলের ভিতরে রয়েছে ক্ষোভ। এ কারণে কোনো কর্মসূচি সঠিক পরিণতি পাচ্ছে না। এমন টানাপোড়েনের ভিতর দিয়ে নতুন খবর পাওয়া গেল।

খবর বলছে, অবশেষে জিয়া পরিবার মুক্ত হচ্ছে বিএনপি। বিএনপির রাজনীতিতে একটি বড় ধরনের পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। তবে ঠিক কবে, কখন, কীভাবে এ পরিবর্তন হবে সে সম্পর্কে কেউ কোনো সুনির্দিষ্ট ধারণা দিতে পারেনি। তবে বেগম খালেদা জিয়া বিএনপিতে পরিবর্তনের ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন। বিএনপির অনেক নেতাই বলছিলেন যে, জিয়া পরিবারের নামেই বিএনপি চলে, জিয়া পরিবার ছাড়া বিএনপি কয়েক টুকরো ভেঙে যাবে।

তবে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া সাম্প্রতিক সময়ে দলের নির্বাহী নেতৃত্ব ছেড়ে দেয়ার ব্যাপারে ইতিবাচক মতামত রেখেছেন। যেহেতু তিনি লন্ডনে থাকছেন, দলের ব্যাপারে সার্বক্ষণিক খোঁজ-খবর নিতে পারছেন না। সেজন্য তিনি দলের উপদেষ্টা হিসেবে থাকার অভিপ্রায় ব্যক্ত করার পরেই বিএনপিতে নেতৃত্ব বদলের নতুন মেরুকরণ শুরু হয়েছে। সেখান থেকে বলা হচ্ছে নতুন কলবরে আসছে বিএনপি আর নতুন নেতৃত্ব বিএনপিকে আরও আন্দোলনমুখী করতে দাবার ছক সাজাচ্ছে।

এদিকে বেশ কিছুদিন ধরে, বিশেষ করে ৭ জানুয়ারি নির্বাচনের পরে বিএনপিতে পরিবর্তনের আওয়াজ উঠেছিল। যেহেতু বেগম খালেদা জিয়া এখন অসুস্থ এবং তারেক জিয়া লন্ডনে পলাতক সেজন্য এমন একজনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার দাবি উঠেছিলো যিনি দলের ভেতর আছেন এবং দলের জন্য সার্বক্ষণিকভাবে সময় দেন। এরকম বাস্তবতা থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম সামনে এসেছিলো। কিন্তু বিএনপির মধ্যে এ নিয়ে প্রচণ্ড বিরোধিতাও ছিলো। ফলে এই অনুমান বাস্তবের আলোয় আসেনি। কিন্তু এখনও সে পরিস্থিতি অনেকটাই সরে গেছে। তাই বিএনপিকে নতুন নেতৃত্ব বিষয়টি বেশ জোরেশোরে উচ্চারিত হচ্ছে। তবে বিএনপিতে এ নিয়ে একটা প্রবল বিরুদ্ধ মতও রয়েছে।

অনেকে মনে করেন যে, বেগম খালেদা জিয়া, তারেক জিয়ার বাইরে বিএনপিতে যদি কেউ নেতৃত্ব নেন তাহলে বিএনপির মধ্যে অনৈক্য দেখা দিতে পারে। এখন যেমন বেগম জিয়া বা তারেক জিয়াকে সকলে মানেন তখন হয়তো এরকম পরিস্থিতি নাও হতে পারে। এসমস্ত বাস্তবতাগুলো বিবেচনা করেই বিএনপির সিদ্ধান্ত নেয়া উচিত বলে অনেকে মনে করেন।

দলের বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়াও যেহেতু দলের দায়িত্ব সঠিকভাবে পালনে শারীরিক এবং আইনগতভাবে অপারগ সেখানে এই নেতৃত্ব অনেকটাই প্রত্যাশিত হয়ে উঠেছে। তবে তিনি দলের পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন এমনটিই বলা হচ্ছে। অন্যদিকে দেশের আদালতে সাজাপ্রাপ্ত লন্ডনে পলাতক তারেক জিয়াও বিএনপির এই কাঠামো পরিবর্তনে সবুজ সঙ্কেত দিয়েছেন। যদিও দলটি তারেক জিয়ার সবুজ সংকেতের অপেক্ষায় ছিল।

গত বুধবার বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য এভারকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা তাকে বিএনপির এই নতুন মেরুকরণের প্রস্তাব সম্পর্কে জিজ্ঞেস করেন। সে সময় বেগম জিয়ার উত্তর ছিলো ইতিবাচক। তিনি এখন মোটেই রাজনীতিতে আগ্রহী নন এবং দলের স্বার্থে যেটি নেতারা ভালো মনে করেন সেটিই করার ব্যাপারেই তিনি সায় দেন। ফলে বিএনপিতে এখন পরিবর্তনের বিষয়টি নিয়ে কোনো বাধা নেই। তবে এ পরিবর্তন প্রক্রিয়া বিএনপি কিভাবে করবে সে ব্যাপারে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

বিএনপির একাধিক নেতা বলছেন, এ পরিবর্তন দুভাবে হতে পারে। প্রথমত, তাৎক্ষণিকভাবে এ পরিবর্তন করে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেয়া যেতে পারে। সেক্ষেত্রে মঈন খান হতে পারেন ভারপ্রাপ্ত মহাসচিব। তবে বিএনপির অধিকাংশ নেতাই মনে করেন, বিএনপিতে এত বড় পরিবর্তন কোনো সম্মেলন ছাড়া করা উচিত হবে না। তারা মনে করছেন যে, শিগগিরই বিএনপির সম্মেলন ডাকা উচিত এবং এ সম্মেলনে সকলের সিদ্ধান্ত অনুযায়ী বিএনপিতে নতুন ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং মহাসচিব নির্ধারণ করা প্রয়োজন।

আমার বার্তা/জেএইচ

কিশোর গ্যাংয়ের নেপথ্যে নষ্ট রাজনীতি

কিশোর গ্যাংয়ে এখন শুধু কিশোররাই নয়, জাড়িয়ে পড়ছে কিশোরীরাও। এ এক ক্ষমতার নেশা, পাড়া-মহল্লায় দাপিয়ে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সফল প্রতিমন্ত্রী নসরুল হামিদ

২০১৪ সাল থেকে টানা দুই মেয়াদ (১০ বছর) অত্যন্ত সফলতার সাথে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ

১০০ দিনে ৫০০ অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়ার ঘোষণা মন্ত্রীর

নির্বাচনী অঙ্গীকার বাস্তাবায়নের পাশাপাশি দেশের ‘পরিবেশ রক্ষা’র বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছিলো নতুন সরকারে। পরিবেশ দূষণ

অতিরিক্ত ভাড়া আদায়ের মহোৎসব

অতিরিক্ত ভাড়ার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেও মাঠ পর্যায়ে কোনো সুফল মেলেনি। উল্টো বেশি ভাড়া
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা করলো বিসিবি

কুবিতে শিক্ষকদের ওপর হামলা, উপাচার্যের পদত্যাগ দাবি

তাপদাহের কারণে সোমবার ঢাকাসহ ৫ জেলার স্কুল বন্ধ

ইউসিবির সঙ্গে একীভূত হতে চায় না ন্যাশনাল ব্যাংক

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

রাজধানীতে ২৪ ঘণ্টায় তাপমাত্রা বাড়েছে প্রায় ২ ডিগ্রি

জ্যোতির ফিফটির পরও হারল বাংলাদেশ

কঠোর হস্তে কিশোর গ্যাং দমন করার সুপারিশ

সব কথা বলা ঝুঁকিপূর্ণ: ইসি আলমগীর

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে তদন্ত চায় মানবাধিকার কমিশন

মাদারীপুরে হিটস্ট্রোকে কৃষকসহ নিহত ২

আমার তৈরি ইন্ডিয়া জোট দেখে থরথর করে কাঁপেন মোদি

এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার

ডেঙ্গুতে এ বছর মারা যেতে পারে ৪০ হাজার মানুষ

এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান ফায়সাল হোসেন

নির্বাচন কমিশনের প্রতি ভোটারদের আস্থা ফিরেছে: ইসি রাশেদা

পদ্মা সেতুতে ১৫০০ কোটি টাকা টোল আদায়ের মাইলফলক

চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ উঠল ৪১.৮ ডিগ্রিতে

কোরবানিতে গবাদি পশুর কোন ঘাটতি নেই: মন্ত্রী

গ্রিন ফ্যাক্টরি পুরস্কার পেলো ১২ খাতের ২৯ প্রতিষ্ঠান