শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
ছাগলের শিংয়ের গুঁতোয় প্রাণ হারাল ভালুক
২১ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২১:৫২
প্রিন্টঅ-অ+

কানাডার উপকূলবর্তী অঞ্চলের গ্রিজলি ভালুকগুলো (ধূসর রং আকৃতির ভালুক) তীক্ষ্ণ থাবা, ভয়ংকর গতির জন্য বিখ্যাত। তারা সাধারণত শিকারকে নির্দয়ভাবে আক্রমণ করে থাকে। 


কিন্তু বিরল এক ঘটনা ঘটেছে। পাহাড়ি একটি ছাগল ভালুকের আহার হওয়া থেকে শুধুমাত্র নিজেকে রক্ষা করেনি, বরং ছোরাকৃতি শিং দিয়ে পাল্টা আক্রমণ করে ভালুকটিকে হত্যা করেছে। 


কানাডার প্রাণী বিষয়ক সংস্থা ‘পার্ক কানাডা’ ভালুকের ফরেনসিক রিপোর্টের ভিত্তিতে জানিয়েছে, মাদি এই ভালুকটি পাহাড়ি ছাগলে আক্রমণে নিহত হয়েছে। ভালুকটির বগল ও গলায় ছাগলের শিংয়ের আঘাতের চিহ্ন ছিল।


পার্ক কানাডার পরিবেশ বিশেষজ্ঞ (ইকোলোজিস্ট) ডেভিড লাস্কিন বলেন, গ্রিজলি ভালুক সাধারণত শিকারের মাথা, কাঁধ ও গলার পেছনে টার্গেট করে। তারা উপরের দিক থেকে আক্রমণ করে। অন্যদিকে পাহাড়ি ছাগল ভালুকের আক্রমণ প্রতিহত করার জন্য শিং ব্যবহার করে থাকে। 


ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত ৪ সেপ্টেম্বর ভালুকটি কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার বার্গস পাস ট্রেইল থেকে উদ্ধার করা হয়। এটির ওজন ছিল ৭০ কেজি। ভালুকটির কোনো ছানা ছিল না বলে ধারণা করা হচ্ছে। ভালুকটির মৃতদেহ সেখান থেকে বিমানে করে উদ্ধার করা হয়। 


মোটা চামড়াবিশিষ্ট পাহাড়ি ছাগলগুলো দেখতে অনেকটা ভূতের মতো হয়। এগুলোর ওজন ১২৫ কেজি পর্যন্ত হতে পারে। এছাড়া তাদের কালো শিং ১২ ইঞ্চি পর্যন্ত ভেতরে ঢুকতে পারে। 


ছাগলগুলো সাধারণ সুউচ্চ উপত্যকাতে বসবাস করতে ভালোবাসে। তবে কখনো কখনো ঘাস খাওয়ার জন্য তারা নিচে নেমে আসে।  আর নিচে নামলেই তারা আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। 


কানাডার পরিবেশ বিশেষজ্ঞ ডেভিড লাস্কিন বলেন, গ্রিজলি ভালুকের ছাগল শিকার খুবই সাধারণ ঘটনা। কিন্তু ছাগলের পাল্টা আক্রমণে ভালুক নিহত হয়েছে আমার জীবনে দেখা এটা প্রথম ঘটনা। এই ঘটনাকে তিনি ‘প্রকৃতি বিস্ময়ে ভরপুর’ বলে আখ্যায়িত করেন। 


এর আগে ২০১৮ সালে ‘ইয়ো ন্যাশনাল পার্কের’ ধারণ করা এক ভিডিওতে দেখা গিয়েছিল- গ্রিজলি ভালুকের আক্রমণ থেকে পাহাড়ি ছাগল শিং দ্বারা বাচ্চাদের রক্ষা করছে। ওই ভিডিওতে দেখা গিয়েছিল, একটি ভালুক ছাগলের বাচ্চা শিকার করতে যাচ্ছে। কিন্তু মা ছাগলটি শিং খাড়া করে রুখে দাঁড়ায়। এরপর ভালুকটি পিছু হটতে বাধ্য হয়।


আমার বার্তা/ এইচ এইচ এন

আরো পড়ুন