শিরোনাম :

  • দুদক পরিচালকের মৃত্যু : আইসোলেশনে থাকা ছেলের আবেগঘন স্ট্যাটাস শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন করোনা আক্রান্ত প্রিন্স চার্লস রাখী দাশ পুরকায়স্থের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ফের করোনা পরীক্ষা করাবেন ট্রাম্প
বাবা হয়েও ‘বিশ্বের সেরা মা’
আমার বার্তা ডেস্ক :
১৭ মার্চ, ২০২০ ১২:৫০:৪৮
প্রিন্টঅ-অ+


আন্তর্জাতিক নারী দিবসে ভারতের সেরা মায়েদের সম্মানিত করা হচ্ছে। পুরুষ হয়েও এ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন সাবেক সফটওয়্যার প্রকৌশলী আদিত্য তিওয়ারি। শুধু নারীরাই মা হতে পারে এ কথায় তিনি বিশ্বাস করেন। তার এ বিশ্বাস তিনি কাজ দিয়ে প্রমাণ করেছেন। বহু যুদ্ধের পর তিনি অবিনাশ নামের এক শিশুর দায়িত্ব নিয়েছেন। সেই দায়িত্ব পালনের খাতিরে চাকরিও ছেড়েছেন। ডাউন সিন্ড্রোমে আক্রান্ত অবিনিশকে লালন পালন করতে গিয়ে তিনি দেখেন এসব শিশুদের জন্য সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেই। তাদের অধিকার আদায়ের আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এবং সফলও হয়েছেন।

আজ রবিবার বেঙ্গালুরুতে আরও কয়েকজন নারীর সাথে সেরা মায়ের সম্মাননা পাচ্ছেন আদিত্য। এমন পুরস্কার পেয়ে তিনি বেশ গর্বিত বলে জানিয়েছেন। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তৃতাও দেবেন আদিত্য। তিনি বলেন, দেড় বছর আইনি লড়াইয়ের পর ২০১৬ সালের ১ জানুয়ারি অবিনেশের দায়িত্ব পেয়েছি। তারপর থেকে আমরা বাবা-ছেলে মিলে প্রচুর সংগ্রাম করেছি। আমার কাছে ঈশ্বরের দেওয়া সেরা উপহার ও। আমিই ওর মা, আমিই ওর বাবা। ভালো অভিভাবক হওয়ার পাশাপাশি আমি ওর কাছে একজন ভালো মানুষ হতে চেয়েছি।

২২ মাস বয়সী অবিনিশকে দত্তক নেওয়ার পর চাকরি ছেড়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বাবা-মায়েদের কাউন্সেলিং করানো শুরু করেন আদিত্য। বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের কীভাবে বড় করতে হবে, এ নিয়ে কথা বলার জন্য জাতিসংঘের সম্মেলনেও আমন্ত্রণ জানানো হয় তাকে। ভারতের ২২টি রাজ্যের ৪০০টি জায়গায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়ে তিনি সভা, বৈঠক ও কর্মশালা করেছেন। এখনো তিনি যুক্ত আছেন সারা বিশ্বের ১০ হাজার বাবা-মায়ের সঙ্গে।



আমার বার্তা/১৭ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন