শিরোনাম :

  • দেশে পুরুষের গড় আয়ু ৭১, নারীর ৭৫চট্টগ্রামে একদিনে আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৭৮আবদুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণামধ্যরাতে হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ গ্রেফতারহেফাজত নেতাদের মুক্তি দাবি মান্নার
বিশ্ব সাইবার নিরাপত্তা ইনডেক্সে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ
২৭ ডিসেম্বর, ২০২০ ১৬:৫৬:২৭
প্রিন্টঅ-অ+


বিশ্ব সাইবার নিরাপত্তা বা গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে ৮ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যের জাতীয় সাইবার সিকিউরিটি ইনডেক্স এ ফলাফল প্রকাশ করেছে।  বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে ৪৪ দশমিক ১৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৬৫। ২০১৮ সালে প্রকাশিত একই ইনডেক্সে ২৫ দশমিক ৯৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩।



এ ইনডেক্সে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। আর শীর্ষে আছে ভারত। ৫৯ দশমিক ৭৪ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ৩৫ এ। এ অঞ্চলের অন্যান্য দেশগুলোর মধ্যে পাকিস্তান ৬৬, নেপাল ৯৩, শ্রীলঙ্কা ৯৮, ভুটান ১১৫, আফগানিস্তান ১৩২ এবং মিয়ানমান ১৩৯ অবস্থানে আছে।



কোন দেশের সাইবার আক্রমণ প্রতিহত বা প্রতিরোধ করার ক্ষমতার ওপর ভিত্তি করে যুক্তরাজ্যের জাতীয় সাইবার সিকিউরিটি ইনডেক্স এ র‍্যাংকিং প্রণয়ন করে। ৯৬ দশমিক ১ পয়েন্ট নিয়ে এ তালিকার শীর্ষে অবস্থান করছে গ্রীস। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে চেক রিপাবলিক এবং এস্তোনিয়া।


আরো পড়ুন