শিরোনাম :

  • সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক চীন সর্বোচ্চ সম্মানের সঙ্গে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে : রাষ্ট্রদূত যৌন নির্যাতন মামলা তুলে না নেয়ায় কিশোরীর মাকে পিটিয়ে মারল আসামিরা
খুলনায় আমরণ অনশনে অসুস্থ শ্রমিকদের সংখ‌্যা বাড়ছে
খুলনা প্রতিনিধি :
১২ ডিসেম্বর, ২০১৯ ১২:৩৭:২৭
প্রিন্টঅ-অ+


খুলনায় আমরণ অনশনে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের অসুস্থ হয়ে পড়ার সংখ্যা বাড়ছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেককে খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে অনশন কর্মসূচির কারণে পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। পাটকল শ্রমিকদের আন্দোলনে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলে ক্ষোভ বিরাজ করছে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, শ্রমিকরা নিজেদের কাঁথা-কম্বল নিয়ে তারা অনশনে নেমেছেন।  সমস্যার সমাধান করতে যদি মরতে হয় তবুও দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা পিছু হটবেন না। দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা ঘরে ফিরবেন না।

শ্রমিক নেতারা জানান, আগামী ১৫ ডিসেম্বর সকাল ১১টায় পাট মন্ত্রণালয়ে আন্দোলনরত পাটকল শ্রমিকদের সঙ্গে পাটমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত হয়েছে। এজন্য বুধবার রাতে ১৫ ডিসেম্বর পর্যন্ত খুলনার কর্মসূচি স্থগিত করার অনুরোধ করেছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। কিন্তু শ্রমিকরা তা মানেনি।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান রাইজিংবিডিকে জানান, শীতে এবং অনাহারে থাকায় শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ২৫/২৬ জনকে খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের অনশন স্থানে স্যালাইন দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। গত ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়। ১০ ডিসেম্বর থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে তারা এ অনশন কর্মসূচি পালন করছেন।



আমার বার্তা/১২ ডিসেম্বর ২০১৯/রহিমা


আরো পড়ুন