শিরোনাম :

  • জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশখালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি : হেফাজত চট্টগ্রামে একদিনে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৭মধ্যরাতে হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ গ্রেফতারহেফাজত নেতাদের মুক্তি দাবি মান্নার
স্মার্ট টিভি কেনার আগে যে সকল বিষয় লক্ষ্য রাখবেন?
আমার বার্তা প্রযুক্তি ডেস্ক
৩১ মার্চ, ২০২১ ২১:৪৫:৪৫
প্রিন্টঅ-অ+


বর্তমান সময়ে স্মার্ট টিভির চাহিদা বেড়েছে অনেককাংশে । যেসকল টিভিতে বেসিক টিভির ফিচার্সগুলো ছাড়াও আরো অনেক স্মার্ট সুবিধা বিদ্ধমান থাকে তাকেই স্মার্ট টিভি বলা হয়। সাধারণত স্মার্ট টিভিগুলোর প্রসেসিং ক্ষমতা সাধারণ টিভি প্রসেসর থেকে অনেকটা উন্নত হয়ে থাকে এটিতে একটি অপারেটিং সিস্টেম পর্যন্ত চালানো যায়। মূলত অ্যান্ড্রয়েড ও ওয়েব ওএস অপারেটিং সিস্টেমগুলোই বর্তমান স্মার্ট টিভিতে ব্যবহার করতে দেখা যায়। এই সকল স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই বেশ কিছু বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন।

১/ টিভির সাইজ নির্বাচন করুন :- বর্তমান বাজারের স্মার্ট টিভি গুলোর সাইজ মূলত ৩২ ইঞ্চি থেকে সর্বোচ্চ ৬৫ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে । টিভি থেকে আপনার দেখার দূরত্ব ও আপনার বাজেটের উপর ভিত্তি করে টিভির সাইজ নির্বাচন করুন। তবে বাসার জন্য খুব বেশি ছোট বা খুব বেশি বড় টিভি না কিনাই উত্তম।

২/ ইউএসবি পোর্ট ও এক্সটার্নাল স্টোরেজ ইনিস্টল করা যাবে কিনা :- স্মার্ট টিভিতে ইউএসবি পোর্ট একটি কমন ব্যাপার যেটি যে কোন স্মার্ট টিভিতেই থাকার কথা তারপরও একটু চেক করে নিবেন। আপনার সবচেয়ে বেশি যে বিষয়টা চেক করতে হবে তা হলো সেই ইউসবি পোর্টের মাধ্যমে এক্সটার্নাল স্টোরেজ যেমন হার্ডড্রাইভ বা পেনড্রাইভের মত ডিজিটাল ফরম্যাটগুলো সমর্থন করবে কিনা। এছাড়াও টিভিতে একের অধিক এইচডিএমআই পোর্ট আছে কিনা সেটাও লক্ষ রাখা প্রয়োজন রয়েছে।

৩/ গুনগত মান :- যে টিভিটি ক্রয় করতে যাচ্ছেন অবশ্যই তার গুনগত মানের উপর সবচেয়ে বেশি নজড় দেওয়া উচিত। টিভির ডিসপ্লের মান, ভিউয়িং অ্যাঙ্গেল ও সাউন্ড কোয়ালিটি খুব ভালোভাবে দেখে নিবেন। আরো ভালো ও উন্নত ছবি দেখার জন্য অবশ্যই এলইডি ডিসপ্লের স্মার্ট টিভি ক্রয় করা উচিত।

৪/ বিভিন্ন ডিজিটাল সুবিধা রয়েছে কিনা :- একটি ভালো স্মার্ট টিভিতে অবশ্যই ইন্টারনেট সংযোগের জন্য মাল্টিপল উপায় বিদ্ধমান থাকে যেমন ক্যাবল কানেক্টশন ও উয়াই ফাই সুবিধা থাকতে হবে। এছাড়াও সহজে ব্রাইজিং করা, বিল্ডইন এপ, এপ ইনিস্টল সুবিধা, স্ক্রিন শেয়ারিং, ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন এপ যেমন:- ফেসবুক, ইউটিউব, নেটফিক্স, স্কাইপি ইত্যাদি সহজে ব্যবহার করা মত সুবিধাসমূহ।

৫। বাজেটঃ  একটি স্মার্ট টিভি কেনার আগে বাজেটের নির্ধারণ করতে হবে যে আপনি কত বাজেটের মধ্যে টিভি কিনবেন। বর্তমান বাজারে বিভিন্ন দামের টেলিভিশন পাওয়া যায়। টিভি কেনার আগে, অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে টিভির বর্তমান দাম সম্পর্কে ধারণা নিতে পারবেন।





 


আরো পড়ুন