শিরোনাম :

  • ২৪ ঘণ্টায় আরও ৫৬ মৃত্যু শনাক্ত আরও এক হাজার ৩৮৬ জনকরোনায় আক্রান্ত তসলিমা নাসরিনআজকের মেঘমালা দেশের ৭০ ভাগ অঞ্চলকে ছুঁয়েছেসিলেটের নতুন বিভাগীয় কমিশনার খলিলুর রহমান
কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে বিজনেস সেমিনার অনুষ্ঠিত
আমার বার্তা ডেস্ক :
০৬ ডিসেম্বর, ২০২০ ১৩:২৮:৫৮
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ ডেনমার্কের সাথে বাণিজ্যিক অংশীদারিত্বকে নতুন উচ্চতায় পৌঁছাতে আগ্রহী। কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত একটি বিজনেস নেটওয়ার্কিং সেমিনারে ডেনমার্কে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী এ মন্তব্য করেন।

দূতাবাস এবং ডেনিশ ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে পারস্পারিক মিথস্ক্রিয়ার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগে নতুন সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে এ সেমিনারের আয়োজন করা হয়।

করোনা পরিস্থিতি সত্ত্বেও দূতাবাসে অনুষ্ঠিত সেমিনারে সবুজ প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানি, ডেইরী, খাদ্য নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, টেকসই নগরায়ন খাত এবং ডেনিশ চেম্বারসহ বিভিন্ন চেম্বারের সিইও এবং প্রতিনিধিগণ অংশ নেন।

এই সেমিনারে রাষ্ট্রদূত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সম্ভাবনার উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অব্যাহত ধারা উল্লেখ করতে গিয়ে তিনি উচ্চ প্রবৃদ্ধি, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা অভ্যন্তরীন বাজারের ক্রম সম্প্রসারণ, আন্তর্জাতিক কূটনীতিতে গঠনমূলক ভূমিকা এবং সামাজিক স্থিতিশীলতার কথা উল্লেখ করেন।

তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে একটি উচ্চ আয়ের সুখী ও সমৃদ্ধ দেশ হিসেবে বাংলাদেশকে দেখতে বদ্ধ-পরিকর। বাংলাদেশে বাণিজ্য-বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে লাভবান হতে ডেনিশ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের প্রতি তিনি আহ্বান জানান। ব্যবসায়ী প্রতিনিধিগণের সাথে রাষ্ট্রদূতের স্বতঃস্ফূর্ত আলোচনা ও প্রশ্ন উত্তর পর্বের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, বিগত বছরগুলোতে ডেনমার্কের সাথে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ আশাব্যঞ্জক হারে বৃদ্ধি পেয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে ডেনমার্কে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৭৩১.০ মিলিয়ন মার্কিন ডলার এবং ডেনমার্ক হতে আমদানির পরিমাণ ছিলো ১২০.০ মিলিয়ন মার্কিন ডলার। ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যে বিশেষ করে সবুজ প্রযুক্তি, ডেইরী, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য প্রযুক্তি, খাদ্য প্রযুক্তি ও ঔষধশিল্পে বাণিজ্যিক অংশীদারিত্ব বৃদ্ধির বিশাল সম্ভাবনা রয়েছে।

এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন দূতাবাসের কাউন্সিলর মোঃ শাকিল শাহরিয়ার এবং সঞ্চালনা করেন দ্বিতীয় সচিব মোঃ মেহেবুব জামান।



আমার বার্তা/০৬ ডিসেম্বর ২০২০/জহির


আরো পড়ুন